• শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০১:৫৬ পূর্বাহ্ন |

উন্নয়ন কর্তৃপক্ষে স্থান পেল রংপুর, সিলেট ও বরিশাল

Gov. Logoসিসিনিউজ: রংপুর, সিলেট ও বরিশাল বিভাগে নতুন করে উন্নয়ণ কর্তৃপক্ষ গঠনের অনুমোদন দিয়েছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞার সভাপতিত্বে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় স্ব-শাসিত সংস্থা গঠনের বিষয়টি নীতিগত অনুমোদন দেওয়া হয়।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সার-সংক্ষেপে বলা হয়েছে, পর্যটন নগরী সিলেট এবং নবগঠিত রংপুর ও বরিশাল বিভাগ ইতোমধ্যে আন্তর্জাতিকভাবে পরিচিতি লাভ করেছে। রুলস অব বিজনেস ১৯৯৬এর ১২ ধারা অনুযায়ী সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ, রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ ও বরিশাল উন্নয়ন কর্তৃপক্ষ গঠন সম্পর্কিত আইনের খসড়ার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থমন্ত্রণালয় থেকে মতামত গ্রহণ করা হয়েছে।

সম্প্রতি সিলেট, রংপুর ও বরিশাল জেলা শহরে এবং সংলগ্ন এলাকায় ব্যাপক এবং অপরিকল্পিত উন্নয়ন নানাবিধ সমস্যা সৃষ্টি করছে। পরিবেশ সংকটাপন্ন এলাকায় আবাসিক ও বানিজ্যক প্রকল্প বাস্তাবায়ন, অপরিকল্পিতভাবে রেষ্টুরেন্ট, হোটেল, মোটেল, ষ্টুডিও এপার্টমেন্টসহ বহুতল ভবন নিমার্ণ এ সমস্যার মুল কারণ হয়ে দেখা দিয়েছে বলে সারসংক্ষেপে বলা হয়েছে।

এ ছাড়া স্থানীয় পৌরসভা বেসরকারি পর্যায়ে নির্মিত ভবনের নকশা অনুমোদনসহ অন্যান্য ছাড়পত্র প্রদান করছে। অথচ বহুতল বিশিষ্ট ইমারত বা নগরীর সৌন্দর্য় রক্ষা করে বিকাশের কোনো ধারনা বা কারিগরী অভিজ্ঞতাসম্পন্ন জনবল এসব পৌরসভার নেই। জাতীয় স্বার্থে সিলেট, রংপুর ও বরিশাল এলাকার ভবিষ্যৎ উন্নয়নকে যুক্তিসংগতভাবে পরিচালনা প্রয়োজন।এ লক্ষ্যে এ তিন বিভাগে উন্নয়ন নিয়ন্ত্রণ ও পরিকল্পিত উন্নয়নের জন্য উন্নয়ন কর্তৃপক্ষ গঠণ করা প্রয়োজন বলে উল্লেখ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র আরো জানায়, ঢাকা, চট্টগ্রাম, খুলনা রাজশাহী মহানগরী মত সিলেট, রংপুর ও বরিশালকে আধুনিক ও পরিকল্পিত নগরী হিসাবে উন্নয়ন ও মহাপরিকল্পনা বাস্তবায়নের স্বার্থে ‘সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ’ ‘রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ’ এবং ‘বরিশাল উন্নয়ন কর্তৃপক্ষ’ হিসেবে অভিহিত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ