• শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৪:১১ অপরাহ্ন |

কলম্বাসের জাহাজের অংশবিশেষ উদ্ধার!

Colamসিসিনিউজ: কলম্বাসের আমেরিকা অবিষ্কারের কথা নিশ্চয়ই মনে আছে। তবে নতুন খবর হচ্ছে তার ব্যবহৃত জাহাজের অংশবিশেষ উদ্ধার করা হয়েছে হাইতিতে। বিজ্ঞানীরা ধারণা করছেন এটি সান্তা মারিয়া জাহাজের অংশ হতে পারে।

রবিবার টেলিগ্রাফ এক প্রতিবেদনে জানায়, নিউইয়র্কের অভিযাত্রী ক্লাবে একজন সামুদ্রিক প্রত্নতত্ত্ববিদ ঘোষণা দেন, তিনি হাইতির তীরে কলম্বাসের জাহাজের অংশবিশেষ পেয়েছেন। হাইতির সরকার এই সংবাদে দারুণ উত্তেজিত।

ব্যারি ক্লিফোর্ড নামের ওই বিজ্ঞানীর উদ্ধার করা ব্যালাস্ট (জাহাজের নিয়ন্ত্রণ ও ভারসাম্য রক্ষার জন্য ব্যবহৃত ভারি বস্তু) অর্ধসহস্রাব্দ বছর আগে কলম্বাসের ব্যবহৃত জাহাজের প্রোফাইলের সাথে মিলে গেছে বলে দাবি করেছেন তিনি।

ক্লিফোর্ড বলেন, ‘আমার পাওয়া এই ব্যালাস্ট ৫০০ বছর আগের ক্রিস্টোফার কলম্বাসের ব্যবহৃত জাহাজের অংশ।’

তিনি বলেন, অনুসন্ধান ও প্রমাণ থেকে আমি মনে করি, ‘এটি খুব সম্ভবত সান্তা মারিয়া জাহাজের অংশ।’
ক্লিফোর্ডের এই ঘোষণায় ইতিহাসবেত্তাদের মাঝে প্রশ্ন তৈরি হয়েছে।

পর্তুগিজ-আমেরিকান এক ইতিহাসবেত্তা ম্যানুয়েল রোজাজ বলেন, ‘সান্তা মারিয়া জাহাজের অংশবিশেষ উদ্ধার করা অসম্ভব। কারণ ওই জাহাজ কখনো ডুবে যায়নি।’

কলম্বাসের জাহাজের ওপর রোজাজের দুই দশকব্যাপী গবেষণা আছে। তার গবেষণার ভিত্তিতে তিনি বিশ্বাস করেন জাহাজ ডুবে যায়নি।
তবে প্রচলিত ধারণা কলম্বাসের জাহাজ হাইতির তীরে ডুবে গিয়েছিল।

১৪৯২ সালে ক্রিস্টোফার কলম্বাস তার জাহাজ ভ্রমণে আমেরিকা আবিষ্কার করেন। ওই বছরের আগস্ট মাসে সান্তা মারিয়া জাহাজে তার সামুদ্রিক অভিযাত্রা শুরু করেছিলেন।

কলম্বাসের সমুদ্র যাত্রার ব্যাপারে তিনটি জাহাজের কথা ইতিহাসে প্রচলিত। ইতিহাসবেত্তাদের মধ্যে বিতর্ক আছে কলম্বাসের নাগরিকত্ব নিয়েও। প্রচলিত মতে, তিনি ইতালির নাগরিক হলেও কারো কারো মতে কলম্বাস পর্তুগিজ বা স্প্যানিশ। এমনকি পোলিশ হওয়ার মতও ইতিহাসে পাওয়া যায়।

উৎসঃ   অনলাইনবাংলা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ