• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

বিশ্বের সবচেয়ে বিপজ্জনক রাস্তা

Rastaআন্তর্জাতিক ডেস্ক: ভাবুন আপনি হাঁটছেন মাটি থেকে প্রায় ১০০০ ফিট উঁচু রাস্তা দিয়ে। তবে যে সে রাস্তা নয়, পাহাড়ের গা বেয়ে ভাঙাচোরা, সরু রাস্তা। ডাইনে বায়ে একটু হিসাবে গরমিল হলেই শেষ জীবনের সব হিসাব। তবু অ্যাডভেঞ্চারপ্রিয় মানুষের প্রিয় গন্তব্য এটি!
আপনিও কি রোমাঞ্চিত হতে চান? তাহলে স্পেনে গিয়ে সোজা চলে যান দেশটির দক্ষিণের একটি গ্রামে অবস্থিত অ্যালোরার এল ক্যামিনিটো ডেল রে বা ‘দ্য লিটল পাথওয়ে’।
এই মুহূর্তে এটিই বিশ্বের সবচেয়ে রোমাঞ্চবর, বিপজ্জনক হাঁটার রাস্তা। কিন্তু দুঃখজনক হলেও সত্য পথটি বেশি দীর্ঘ নয়। মাত্র তিন কিলোমিটার!
প্রস্থে রাস্তাটি মাত্র তিন ফিট। পাহাড়ের শরীরর বেয়ে এই রাম্তা দিয়ে হাঁটতে হবে প্রায় ১০০০ মিটার উঁচু দিয়ে। নিচে নদী। এটি মূলত সংযোগ স্থাপন করেছে দুটি পাহাড়ি ঝরনাকে।
স্পেনের রাজা ত্রয়োদশ আলফনসো এই রাস্তা দিয়ে হেঁটেছিলেন। রাস্তাটি তৈরি ১৯০১ সালে। একটি হাইড্রোইলেক্ট্রিক প্ল্যান্ট তৈরির সময় এটি নির্মিত হয়।
অনেক বছর হওয়ায় রাস্তাটি খুবই খারাপ অবস্থায় রয়েছে। কনক্রিং অনেক খসে গেছে। অবশিষ্ট রয়েছে কেবল স্টিলের কিছু পাত। কিছু ঢালাই। ২০০০ সালে দুজন আরোহী এই রাস্তা থেকে পড়ে মারা যান। তারপর থেকেই মূলত সরকারিভাবে এখানে চলাচল নিষিদ্ধ। তারপরও কিছু অ্যাডভেঞ্চারপ্রিয় মানুষ এখনো সেখানে যান।
সম্প্রতি রাস্তাটির কিছু সংস্কার কাজ হচ্ছে ভ্রমণপ্রিয়দের জন্য। চেষ্টা চলছে ট্যুরিস্ট স্পট বানাতে। তবে রাস্তাটি সংস্কার করে আলো বসিয়ে সুশোভিত করার পর এটি আর পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক রাস্তা থাকবে কিনা সেটা নিয়ে সন্দেহ থেকেই যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ