• বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০২:২৭ পূর্বাহ্ন |

পাট ব্যবসায়ীদের জন্য ২০০ কোটি টাকার ঋণ তহবিল গঠন

Bankঢাকা : পাট খাতে সহায়তার জন্য বাংলাদেশ ব্যাংক দুইশত কোটি টাকার একটি ঋণ তহবিল গঠন করেছে। এ তহবিলের নাম দেয়া হয়েছে পাট খাতে সহায়তা প্রদানে গঠিত পূর্ণ-অর্থায়ন স্কীম।

পাট রফতানীকারক, পাটকল ও পাট ব্যবসায়ীরা এ তহবিল থেকে বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে কম সুদে ৫ বছরের জন্য ঋণ নিতে পারবে। তহবিলে সরকারি পাটকলের জন্য ৪০ শতাংশ, বেসরকারি পাটকলের জন্য ৪০ শতাংশ এবং কাঁচা পাট ব্যবসায়ী ও রফতানীকারকদের জন্য ২০ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

তবে সরকারি পাটকলের জন্য বরাদ্দের নির্ধারিত অংশ ঋণ না নিলে তা বেসরকারি পাটকলের জন্য বরাদ্দ করা হবে। সোমবার সকল তফসিলি ব্যাংকের কাছে এ সংক্রান্ত একটি পরিচালনা নীতিমালা বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পরিচালক পরিষদের ৩৫১ তম সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পাট খাতে সহায়তা করার জন্য বিশেষ করে কৃষকদের নিকট থেকে পাট ক্রয়ের জন্য বাংলাদেশ ব্যাংক এ তহবিল গঠন করেছে বলে জানা যায়।

বাংলাদেশ ব্যাংকের সাথে যে সকল তফসিলী ব্যাংক এ সংক্রান্ত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে তারা এ স্কীমের আওতায় পূর্ণঃঅর্থায়ন সুবিধা গ্রহণ করতে পারবে। এ তহবিলের তদারকি, পরিচালনা ও ব্যবস্থপনার কাজ করবে বাংলাদেশ ব্যাংক ’র কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগ। ঋণের টাকা কৃষকদের নিকট থেকে পাট ক্রয় ছাড়া অন্য কোন খাতে ব্যবহার করতে পারবে না।

এ তহবিলের গ্রাহক পর্যায়ে সুদের হার হবে ব্যাংক রেটের সাথে সবোর্চ্চ ৪ শতাংশ। বর্তমানে বাণিজ্যিক ব্যাংকের রেট ৫ শতাংশ। তবে ঋণগ্রহীতা নির্ধারিত সময়ে ঋণ পরিশোধে ব্যর্থ হলে অনাদায়ী পরিমাণের জন্য ব্যাংকের বাণিজ্যিক সুদ হার দিতে হবে।

ব্যাংক এক বছর মেয়াদের জন্য পাটকল ও পাট ব্যবসায়ীদের ঋণ দিতে পারবে। প্রতি বছর সুদ ও আসল পরিশোধ করে ঋণের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত নবায়ন করতে পারবে।

তহবিলের মেয়াদ পূর্তির পর সুদসহ আসল টাকা বাংলাদেশ ব্যাংককে পরিশোধ করবে বাণিজ্যিক ব্যাংকগুলো। তবে মেয়াদপূর্তির আগেই যেসকল ঋণ হিসাব পরিশোধ হবে সেসকল ঋণ সমন্বয় পরবর্তী ১ মাসের মধ্যে বাংলাদেশ ব্যাংককে পরিশোধ করতে হবে।

ঋণের বকেয়া নির্ধারিত তারিখের মধ্যে পরিশোধ না করলে বাংলাদেশ ব্যাংকে রক্ষিত বাণিজ্যিক ব্যাংকের সাধারণ হিসাব থেকে কেটে রাখা হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

বিতরণকৃত ঋণ আদায়ে সকল দায় তফসিলী ব্যাংকের ওপর বর্তাবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ