• শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৪:০৮ অপরাহ্ন |

বদরগঞ্জে কর্মসৃজন প্রকল্পের শ্রমিক দিয়ে মোঘল আমলের ঐতিহাসিক নিদর্শন নিশ্চিহৃ

Badarganj Photo-01dসারোয়ার আলম সুমন, বদরগঞ্জ: রংপুরের বদরগঞ্জে আবারো কর্মসৃজন প্রকল্পের শ্রমিক দিয়ে মোঘল আমলের ঐতিহাসিক নিদর্শন লালদীঘির পাড়ের মাটি কেটে নিশ্চিহৃ করা হচ্ছে। গোপীনাথপুর ইউনিয়ন পরিষদের মেম্বারের নির্দেশে মোঘল আমলে খনন করা ঐতিহাসিক লালদীঘি পাড়ের মাটি কেটে আশপাশের রাস্তা ও খাল ভরাট করা হচ্ছে। এতে ওই নিদর্শনটি সৌন্দর্য হারাচ্ছে। এলাকাবাসীর বাঁধা সত্ত্বেও মাটি কাটা থামানো যাচ্ছে না।  বুধবার সরেজমিন দেখা যায়, গত তিনদিন ধরে লালদীঘির পূর্ব এবং পশ্চিম পাড়ের মাটি কেটে সমতল করা হচ্ছে। মাটি কাটার জন্য কর্মসৃজন প্রকল্পের ৫২ জন মহিলা-পুরুষ শ্রমিক নিয়োগ করা হয়। এসময় স্থানীয় জনতা বাঁধা দিলে শ্রমিকরা কিছু সময়ের জন্য মাটি কাটার কাজ বন্ধ করে দেয়। পরে গোপিনাথপুর ইউনিয়ন পরিষদের ৪ নম্বর ওয়ার্ডের মেম্বার সুমন মিয়ার নির্দেশে শ্রমিকরা আবারও মাটি কাটতে শুরু করে। ওই ইউনিয়নের জনৈক্য আশরাফুল ইসলাম নামে এক ব্যক্তি এর প্রতিবাদ করেন। তিনি বলেন, দফায় দফায় মাটি কেটে শত বছরের ঐতিহ্য ধ্বংস করা হচ্ছে। মাটি কাটতে বাঁধা দেওয়া হলেও কাজ হচ্ছে না। সুমন মেম্বার গায়ের জোরে শ্রমিকদের দিয়ে ঐতিহ্য নষ্ট করছে।
অভিযুক্ত ইউপি মেম্বার সুমন মিয়া বলেন, ‘কয়েকদিনের বৃষ্টিতে আশপাশের রাস্তা-ঘাট ভেঙে গেছে। কোথাও মাটি পাওয়া যাচ্ছে না। চেয়ারম্যানের অনুমতি নিয়ে উচু টিলার মাটি কেটে রাস্তা ভরাট করা হয়।’ এর আগে স্থানীয় ভুমি দস্যুরা ২০০৯ সালের ১৮ ডিসেম্বর ও ২০১০ সালের ২৪ ডিসেম্বর কয়েক দফায় ট্রাক্টর দিয়ে লালদীঘি পাড়ের মাটি কেটে ইটভাটায় বিক্রি করে দেয়। ওই সময় লালদীঘি পাড়ের কয়েকটি পুরাতন গাছ নিধন করা হয়।
গোপিনাথপুর ইউনিয়নের চেয়ারম্যান ইয়াছিন আলী পাইকার বলেন, আমি ওই মেম্বারকে রাস্তার আশপাশ থেকে মাটি কেটে খানা খন্দ ভরাটের নির্দেশ দিয়েছি। কিন্তু ওই মেম্বার নির্দেশ অমান্য করে কর্মসৃজনের শ্রমিক দিয়ে ঐতিহাসিক লালদিঘী পাড়ের মাটি কেটেছে।
এ ব্যাপারে বদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খন্দকার ইসতিয়াক আহমেদ বলেন, এলাকাবাসীর অভিযোগ পাওয়ায় মাটি কাটার কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। কেউ ইচ্ছাকৃত ভাবে ঐতিহাসিক এ নিদর্শনটি ধ্বংসের পায়তারা করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ