• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

বুকের দুধ বাড়াতে করণীয়

maলাইফস্টাইল ডেস্ক: শারীরিক ও মানসিক বিশ্রাম
বুকে দুধ কম এলে অনেক ক্ষেত্রে মাকে ‘অপয়া’ হিসেবে অপবাদ দেওয়া হয়। কিন্তুবিষয়টি সম্পূর্ণই ভ্রান্ত। এমন অপবাদে মা মানসিকভাবে আরো বেশি ভেঙে পড়েনএবং এ মানসিক সমস্যাই মায়ের বুকে দুধ না আসার একটি গুরুত্বপূর্ণ কারণ। এক্ষেত্রে মা এবং পরিবারের সবাইকে মনে রাখতে হবে, বাচ্চা জন্মগ্রহণের পর দুধআসা একটি স্বাভাবিক প্রক্রিয়া এবং মায়ের পুষ্টি যদি নিশ্চিত করা যায় তাহলেদুধ আসবে। অতিরিক্ত শারীরিক পরিশ্রম এবং মানসিক অশান্তি মায়ের বুকের দুধতৈরির প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে। এ জন্য মায়ের পর্যাপ্ত বিশ্রামেরব্যবস্থা করতে হবে। যদি সম্ভব হয় প্রতিদিন কমপক্ষে ১০ মিনিট বিশেষ নিয়মেশবাসন করতে হবে।

শবাসনের নিয়ম
মা বালিশ ছাড়া চিত হয়ে আরামের সঙ্গে শুয়ে পড়বেন (বিছানা বা মেঝেতে পাটিবিছিয়ে)। হাত দুটি শরীরের দুই পাশে থাকবে। দুই পায়ের মধ্যে আধা হাত পরিমাণফাঁকা থাকবে। হালকাভাবে চোখ বন্ধ রেখে নাক দিয়ে লম্বা করে দম নিয়ে মুখ দিয়েদম ছাড়তে হবে (পাঁচ-ছয়বার)। এরপর কিছুক্ষণ (দু-তিনবার) স্বাভাবিকভাবে দমনিতে হবে। এরপর নাক দিয়ে ধীরে ধীরে দম নিয়ে নাক দিয়েই ধীরে ধীরে দম ছাড়তেহবে। দম নেওয়ার চেয়ে ছাড়ার সময় একটু বেশি হবে। এরপর মনের চোখে নিঃশ্বাসেরপ্রবেশপথে মনোযোগ দিতে হবে।

পানিপান
প্রতিদিন কমপক্ষে ৮-১০ গ্লাস পানিপান করা উচিত। পানিপানের পরিমাণ ধীরে ধীরেবাড়াতে হবে। ভাতের সঙ্গে কাঁচা লবণ খেতে হবে (অতিরিক্ত পানি খাওয়ার কারণেযাতে শরীরে লবণের ঘাটতি না হয়)। তবে যাদের উচ্চ রক্তচাপ আছে তারা কাঁচা বাপাতে লবণ খাবেন না।
ঘন ঘন দুধ খাওয়ানো বাচ্চাকে যত ঘন ঘন দুধ দেবেন তত বেশি দুধ আসতে থাকবে।বাচ্চা যদি খুব কম দুধপান করে সে ক্ষেত্রে পরিচ্ছন্নতা বজায় রেখে দুধ চিপেফেলে দেবেন। প্রথম ছয় মাস প্রতিদিন ৮-১০ বার বা বাচ্চার চাহিদা অনুযায়ী আরোবেশি দুধপান করাতে হবে। একবারে ১০-২০ মিনিট বা তারও বেশি সময় ধরে দুধদেবেন।

খাবার
মাকে যতটুকু সম্ভব বেশি পরিমাণে পুষ্টিকর খাবার (যেমন Ñ মাছ, ডিম, দুধপ্রভৃতি) খেতে হবে। অতিরিক্ত দুধ তৈরিতে যে খাবারগুলো সরাসরি সহযোগিতা করেসেগুলোর মধ্যে রয়েছে  গাজর, শিম, বাদাম (চীনাবাদাম, কাজুবাদাম), কালিজিরারভর্তা, লাউ, ডুমুর, পালংশাক, কলমিশাক, টমেটো প্রভৃতি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ