• বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ১২:৫০ পূর্বাহ্ন |

আগামী দশকে টিকে থাকতে ফেসবুকের পরিকল্পনা

Facebookপ্রযুক্তি ডেস্ক: ক’দশক আগে যখন সোশ্যাল নেটওয়ার্ক ফেসবুক তাদের কার্যক্রম শুরু করে তখন এটি ব্যবহারের একমাত্র মাধ্যম ছিল ওয়েব ব্রাউজার। কিন্তু বরাবরই সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে মানিয়ে নিয়েছে ফেসবুক। ফলে সোশ্যাল নেটওয়ার্কের শীর্ষস্থানটি ধরে রাখা সম্ভব হয়েছে ফেসবুকের পক্ষে। আর আগামী দশকেও টিকে থাকার জন্য নানা পরিকল্পনা গ্রহণ করেছে ফেসবুক।
অতীতে ওয়েব ব্রাউজারের মাধ্যমেই সবগুলো ফিচার ব্যবহার করার ব্যবস্থা ছিল। কিন্তু বর্তমানে এ অবস্থার পরিবর্তন হয়েছে। এখন নানা অপারেটিং সিস্টেমে ভিন্ন ভিন্ন অ্যাপ দিয়ে ফেসবুক ব্যবহার করা যায়। কম্পিউটার ছাড়াও স্মার্টফোনে ব্যবহার করা যায় ফেসবুক। আর এ ব্যবস্থার সুবিধা নিতে প্রস্তুত হয়েছে ফেসবুক। বিজনেস ইনসাইডারের মতে ফেসবুক চারটি পরিকল্পনা-
-ফেসবুক কোকা-কোলা প্রতিষ্ঠানটির মতো হতে চায়। এজন্য তারা প্রধান সেবাদাতা সাইট ও পাশাপাশি বেশ কয়েকটি অ্যাপ চালিয়ে নিতে চায়।
-ফেসবুক জানে, গড়ে তোলা ও নতুন অ্যাপের বিজ্ঞাপন দেওয়ার জন্য তাদের প্ল্যাটফর্ম বিশ্বের সর্ববৃহৎ। আর এ বিষয়টিকে পরিপূর্ণভাবে ব্যবহার করতে ফেসবুক পরিকল্পনা করেছে।
-ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ সব সময়েই প্রতিষ্ঠানের জন্য হুমকিস্বরূপ অন্য যে কোনো চৌকষ প্রতিষ্ঠানকে কিনে নিতে প্রস্তুত থাকেন। এ ধারাতে ইতোমধ্যেই হোয়াটসঅ্যাপ, ইন্সটাগ্রাম ও অকুলাসের মতো কয়েকটি প্রতিষ্ঠানকে কিনে নিয়েছে ফেসবুক।
-ফেসবুক নিজেকে অনেকগুলো অ্যাপের জন্য তৈরি একটি অবকাঠামো হিসেবে বিবেচনা করছে। আর এর মাঝেই ফেসবুকের দীর্ঘস্থায়িত্বের সূত্র নিহিত আছে। নিজস্ব বিজ্ঞাপন প্ল্যাটফর্মের মাধ্যমে ফেসবুক নিজেদের অ্যাপগুলোর খবর ব্যবহারকারীদের কাছে সহজেই পৌঁছাতে পারে। এতে অ্যাপ সংগ্রহের জন্য ব্যবহারকারীদের অ্যাপস্টোরের মতো কোনো বিষয়ের সহায়তা নেওয়ার প্রয়োজন হয় না। উৎসঃ   কালের কণ্ঠ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ