• শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০২:২১ পূর্বাহ্ন |

ভারত সম্পর্কে যে তথ্য আপনাকে অবাক করবে

82839_1সিসি ডেস্ক: জনসংখ্যা আর আয়তনের দিক থেকে বিশাল এক দেশের নাম ভারত। বিশ্বের দ্বিতীয় জনসংখ্যাবহুল এই দেশটির বিপুল সংখ্যক তরুণ-তরুণীর বেশ কিছু মজাদার আর অবাক করা চমকপ্রদ তথ্য অনেকের অজানা। বিজনেস ইনসাইডার এক প্রতিবেদনে ওঠে এসেছে সেগুলো।

১. ভারতের সড়কজাল : ভারতের মোট রাস্তার দৈর্ঘ্য ৪৭ লাখ কিলোমিটার। এটি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম। আর এ রাস্তা সোজাপথে করা হলে তা দিয়ে সম্পূর্ণ পৃথিবীকে ১১৭ বার আবর্তন করা সম্ভব।

২. বিশ্বের সর্বাধিক বায়ুদূষণের শিকার নগর দিলি : বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ভারতের রাজধানী দিল্লির বায়ুদূষণের হার বিশ্বের সবচেয়ে বেশি। সেখানে প্রতি কিউবিক মিটারে বায়ুদূষণের মাত্রা ১৫২ মাইক্রোগ্রাম। এটি চীনের রাজধানী বেইজিংয়ের তুলনায় প্রায় তিন গুণ বেশি।

৩. বিশ্বের সবচেয়ে আর্দ্র এলাকা ভারতে : ভারতের চেরাপুঞ্জিকে বিশ্বের সবচেয়ে আর্দ্র এলাকা হিসেবে পরিচিত করানো হয়েছে। তবে তার পাশের আরেকটি শহর মোহসিনরামকেও সবচেয়ে আর্দ্র এলাকা হিসেবে দাবি করা হয়। মোহসিনরামে বছরে বৃষ্টিপাত হয় প্রায় ৪৬৭.৩৫ ইঞ্চি বা প্রায় ৩৯ ফুট। অন্যদিকে চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত হয় ৪৬৩.৬৬ ইঞ্চি।

৪. সড়ক দুর্ঘটনায় প্রতি তিন মিনিটে একটি মৃত্যু : ভারতে সড়ক দুর্ঘটনার হার বিশ্বের গড়ের তুলনায় বেশি। ২০১২ সালের এক পরিসংখ্যানে দেখা যায়, সে বছর ১,৩৮,২৫৮ জন মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়।

৫. বিপুল সংখ্যক তরুণ : ২০২০ সালে ভারতে মানুষের গড় বয়স হবে ২৯ বছর। দেশটিতে ১৫-৩৪ বছরের জনসংখ্যা ২০১১ সালে ছিল ৪৩ কোটি এবং ২০২১ সালে তা ৪৬ কোটিরও বেশি হবে।

৬. বিশ্বের অর্ধেক হুইস্কির বাজার : ভারতীয়রা বছরে ১২০ কোটি লিটার হুইস্কি পান করে। আর এদিক দিয়ে ভারত বিশ্বের সবচেয়ে বড় হুইস্কির বাজার।

৭. বিপুল চুল রপ্তানি : ভারত থেকে বছরে ৪১ কোটি ডলারেও বেশি মূল্যের চুল রপ্তানি করা হয়। এ চুলের বড় একটি অংশ আসে বিভিন্ন তীর্থস্থান থেকে। হিন্দুরা বিভিন্ন মন্দিরে চুল দান করে।

৮. শীর্ষ ধনীর সমারোহ : ভারতের ২৫ জন শীর্ষ ধনীর সম্পদ একত্র করলে ১৭৪.৮ বিলিয়ন ডলারে দাঁড়ায়, যা ইউক্রেনের মোট জিডিপির সমান। ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানি। তার সম্পদের পরিমাণ ২৪.২ বিলিয়ন ডলার।

৯. ২৫ ভাগ এলাকা মরুভূমি হয়ে যাচ্ছে : জলবায়ু পরিবর্তনের কারণে ভারতের ২৫ ভাগ এলাকা মরুভূমি হয়ে যাচ্ছে, যা তিনটি যুক্তরাজ্যের আয়তনের সমান। এটা দেশটির খাদ্য নিরাপত্তার জন্যও একটি হুমকি।

১০. ভোক্তাদের খরচ তিনগুণ বাড়ছে : ২০২০ সাল নাগাদ ভারতের ভোক্তারা ৩.৬ ট্রিলিয়ন ডলার ব্যয় করবে বলে ধারণা করা হচ্ছে। ২০১০ সালে এটা ছিল ৯৯১ বিলিয়ন।

১১. বিশ্বের সর্বাধিক গরুর দেশ : ভারতে প্রায় সাড়ে চার কোটি গরু রয়েছে। বিশ্বের শতকরা ১৭.২ ভাগ দুধ দেওয়া গরু ভারতেই রয়েছে।

১২. প্রতিদিন ৩৭১টি আত্মহত্যা : ভারতের জাতীয় অপরাধ রেকর্ড ব্যুরোর তথ্যমতে, ২০১২ সালে সেখানে ১,৩৫,৪৪৫ জন আত্মহত্যা করে। আর শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার হারও ভারতে অনেক বেশি।

১৩. বিপুল চিকিৎসা সফর : ভারতে চিকিৎসার খরচ বেশ কম। এ কারণে বিশ্বের বহু দেশ থেকেই ভারতে চিকিৎসার জন্য লোকজন আসে। এ খাত থেকে আগামী বছর ২০০ কোটিরও বেশি অর্থ আসবে বলে আশা করা হচ্ছে। আর এ অর্থ গ্রিনল্যান্ডের মোট জিডিপির প্রায় সমান।

১৪. বিপুল কয়লা মজুদ : ভারতে মজুদ রয়েছে ২৭৫ বিলিয়ন টন কয়লা। আগামী ২০ বছরে এ দেশটি যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কয়লা ব্যবহারকারীতে পরিণত হবে বলে আশা করা হচ্ছে। আর এ বিপুল কয়লার অধিকাংশই বিদ্যুৎ উৎপাদনে ব্যয় হবে।

১৫. সাংবাদিকদের জন্য চতুর্থ বিপজ্জনক দেশ : আন্তর্জাতিক সংবাদ নিরাপত্তা প্রতিষ্ঠানের (আইএনএসআই) তথ্য অনুযায়ী ২০১৩ সালে ভারতে ১৩ জন রিপোর্টার খুন হয়েছেন। এক্ষেত্রে ভারতের চেয়ে বিপজ্জনক দেশগুলো হলো যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, ইরাক ও ফিলিপাইন।

১৬. বিশ্বের সবচেয়ে মূল্যবান বাড়ি ভারতে : ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানির বাড়ির পেছনে খরচ হয়েছে প্রায় একশ কোটি ডলার। এটি সোমালিয়ার মোট জিডিপির প্রায় সমান। ওয়েবসাইট


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ