• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৭:০৬ পূর্বাহ্ন |

মঈনে ভারতের স্বপ্নভঙ্গ

a1i1awljখেলাধুলা ডেস্ক: পঞ্চম দিনে ভারতের জিততে হলে দরকার ছিল ৩৩৩ রান। হাতে ৬ উইকেট। কিন্তু মঈন আলী অ্যান্ডারসনদের দাপটে দাঁড়াতেই পারেনি ধোনিরা। তবে জয় পেলে রেকর্ড গড়তো ভারত। কারণ ক্রিকেট ইতিহাসে চতুর্থ ইনিংসে এত রান তাড়া করে জয়ের কোনো রেকর্ড নেই।

৪৪৫ রান তাড়া করতে নেমে চতুর্থ দিন শেষে ১১৮ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। এই অবস্থায় পঞ্চম দিনে খেলতে নেমে ধোনিরা ম্যাচ বাঁচাতে পারুক বা না পারুক, লড়াইটা অন্তত চালিয়ে যাবেন, এমনটাই আশা ছিল ভক্তদের। কিন্তু মঈন আলীর স্পিন জাদু লাঞ্চের আগেই ভারতকে গুড়িয়ে দেয়। চতুর্থ দিনের সঙ্গে মাত্র ৬০ রান যোগ করে ভারত গুটিয়ে যায় ১৭৮ রানে। আর ইংল্যান্ড পায় ২৬৬ রানের বিশাল জয়।

৬৭ রানে ৬ উইকেট নিয়েছেন গাজায় নিরাপরাধ ফিলিস্তিনিদের হত্যার প্রতিবাদে হাতে ব্যান্ড পরে নামা মঈন আলী। ব্যান্ড পরায় আইসিসির চক্ষু রাঙানি দেখতে হয় তাকে। আর অ্যান্ডারসন নিয়েছেন দুই ও রুট এক উইকেট।

এদিকে ইংল্যান্ড প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫৬৯ রান তুলে ইনিংস ঘোষণা করে। জবাবে ৩৩০ রানেই শেষ হয় ভারতের প্রথম ইনিংস। ২৩৯ রানে এগিয়ে থেকে দ্রুত ৪০.৪ ওভারে ২০৫/৪ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড।

সমালোচকদের জবাব ব্যাট হাতে দেবেন রোজবোল টেস্টের আগে এমনটাই যেন পণ করেছিলেন ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুকু। প্রথম ইনিংসে ৯৫ এর পর দ্বিতীয় ইনিংসেও তার ব্যাট থেকে এসেছে ১১৪ বলে সাত চারের সাহায্যে অপরাজিত ৭০। এছাড়া ৪১ বলে ৯ চারে ৫৬ রানের ইনিংস খেলেছেন জো রুট। ৫২ রানে ৩ উইকেট নিয়ে ভারতের সবচেয়ে সফল বোলার রবিন্দ্র জাদেজা।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:
ইংল্যান্ড: প্রথম ইনিংস: ৫৬৯/৭ (ডিক্লে) (বেল ১৬৭, ব্যালান্স ১৫৬, কুক ৯৫, রুট, বাটলার ৮৫) ও ২০৫/৪ (ডিক্লে) (কুক ৭০*, রুট ৫৬)।

ভারত: প্রথম ইনিংস: ৩৩০/১০ (রাহানে ৫৪, ধোনী ৫০, অ্যান্ডারসন ৩৩/৫) ও ১৭৮/৪ (রাহানে ৫২*, ধাওয়ান ৩৭, কোহলি ২৮)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ