• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১০:৪৭ পূর্বাহ্ন |

২৭ সেপ্টেম্বর একই মঞ্চে হাসিনা-মোদী

Modiসিসিনিউজ: আগামী ২৭ সেপ্টেম্বর একই মঞ্চে বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রতিবেশী দেশের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার সরাসরি প্রথম সাক্ষাতটিও এই দিনই হবে।

এই সময়ে বিশ্বের ১৯৩টি দেশের সরকার কিংবা রাষ্ট্রপ্রধানের সঙ্গে জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দেবেন দুই প্রতিবেশি রাষ্ট্রের প্রধানমন্ত্রীও।
২৪ সেপ্টেম্বর শুরু হবে জাতিসংঘের সাধারণ অধিবেশন। চলবে ১ অক্টোবর পর্যন্ত।

জাতিসংঘ সূত্র জানায় ২৭ সেপ্টেম্বর বাংলাদেশ ও ভারত ছাড়াও চীন ও রাশিয়ার দুই প্রধানমন্ত্রীরও বক্তৃতা দেওয়ার কথা সাধারণ অধিবেশনে।
পাকিস্তানের প্রধানমন্ত্রীর পালা ২৫ সেপ্টেম্বর।

নিউইয়র্কে জাতিসংঘ স্থায়ী মিশন সূত্র জানায়, জাতিসংঘ সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগদানের প্রস্তুতি শুরু করেছেন তারা। এবারের অধিবেশনেও বাংলাদেশ বিশেষ গুরুত্ব পাবে বলেই মনে করছে স্থায়ী মিশন।

অধিবেশন চলাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্য বছরের মতো গুরুত্বপূর্ণ কাউন্টারপার্টদের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক করবেন বলেই জানিয়েছে সূত্র। ভারতীয় নতুন প্রধানমন্ত্রীর সঙ্গেও সেখানে দ্বি-পাক্ষিক বৈঠক হতে পারে। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি বলেই জানিয়েছে সূত্রটি।

উল্লেখ্য ২০১৩ সালে জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে সাইড লাইনে দ্বি-পাক্ষিক বৈঠক করেন।

এরপর দুই দেশেই অনুষ্ঠিত হয়েছে সাধারণ নির্বাচন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দল আওয়ামী লীগ নির্বাচনে জয়ী হয়ে আবারও সরকার গঠন করেছে। ওদিকে ভারতে এসেছে নতুন সরকার। বিজেপি নেতৃত্বাধীন জোটের নিরঙ্কুশ জয়ের পর সেখানে সরকার গঠন করেছেন নরেন্দ্র মোদী।

নতুন সরকার গঠনের পর দুই প্রধানমন্ত্রীর মধ্যে শুভেচ্ছা বিনিময়, একে অপরকে সফরের নিমন্ত্রণ বিনিময় হয়েছে। দুই দেশের প্রধানমন্ত্রীই যে কোনো সুযোগে একে অপরের দেশ সফরে যাওয়ার জন্যও প্রতিশ্রুতিবদ্ধ।

সূত্রগুলো জানিয়েছে, হতে পারে সেপ্টেম্বরেই প্রথম দেখা হচ্ছে দুই প্রতিবেশি দেশের প্রধানমন্ত্রীর। তবে একই সঙ্গে তারা এর আগেই কোনো একটি পক্ষের প্রতিবেশি দেশ সফরের সম্ভাবনাও উড়িয়ে দেননি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ