• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৯:৫৭ পূর্বাহ্ন |

চালু হচ্ছে ভোক্তা অভিযোগ কেন্দ্র

11অর্থ-বাণিজ্য ডেস্ক: জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্র চলতি মাসে চালু হচ্ছে। এ কেন্দ্রে খাদ্য, বাণিজ্য, শিল্প, মৎস্য, কৃষি, স্বাস্থ্য, যোগাযোগ, পরিবেশসহ ভোক্তা স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে অভিযোগ দেওয়ার সুযোগ থাকছে।

এর ফলে দেশের যে কোনো ভোক্তা সরাসরি কেন্দ্রীয় পর্যায়ে অভিযোগ দিতে পারবেন। ভোক্তার দেওয়া এ অভিযোগ বিভিন্ন আইনের আওতায় নিষ্পত্তি হবে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের একজন উপ-পরিচালকের নেতৃত্বে এ কেন্দ্র চালু করার অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

অভিযোগ কেন্দ্র চালুর জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অধিদফতরের মহাপরিচালক আবুল হোসেন মিঞা।

অধিদফতর সূত্র জানায়, রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি ভবনে ভোক্তা অভিযোগ কেন্দ্র স্থাপন করা হবে। ভোক্তাদের সব ধরনের অভিযোগ প্রমাণসহ ফ্যাক্স, ই-মেইল এবং সরাসরি লিখিতভাবে জানানোর সুযোগ থাকবে। এসব অভিযোগ ভোক্তা অধিকার আইনের আওতায় নিষ্পত্তি করা হবে।

কর্মকর্তারা জানান, ভোক্তা আইন ছাড়াও অন্যান্য আইনের আওতায় যেসব অভিযোগ রয়েছে তা সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর ও সংস্থার কাছে পাঠানো হবে। সেসব দফতরের আলাদা আইনের আওতায়ও এসব অভিযোগ নিষ্পত্তি করা হবে। অভিযোগ নিষ্পত্তি করে ভোক্তা অধিকার অধিদফতরে আবার প্রতিবেদন দেবে সংশ্লিষ্ট দফতর।

জানা যায়, মালয়েশিয়ায় ন্যাশনাল কনজ্যুমার কমপ্লেইন সেন্টার (ভোক্তা অভিযোগ কেন্দ্র) চালু রয়েছে। দেশটির এ কেন্দ্রে সব ধরনের অভিযোগ দায়ের করা হয়। পরে তা আলাদা দফতরের মাধ্যমে নিষ্পত্তি করা হয়। একই প্রক্রিয়ায় বাংলাদেশে ভোক্তা অভিযোগ কেন্দ্র চালু করা হচ্ছে।

সংশ্লিষ্টদের মতে, আইন থাকলেও ভোক্তারা সুবিধাবঞ্চিত ছিলেন। তাদের অভিযোগ দেওয়ার নির্ধারিত স্থান ছিল না। এ কারণে গত মার্চ মাসে বিশ্ব ভোক্তা অধিকার দিবসে কেন্দ্র চালুর ঘোষণা দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। মন্ত্রীর ঘোষণা অনুযায়ী গত মাসে ভোক্তা কেন্দ্র চালু করার জন্য নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ