• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৯:০৯ অপরাহ্ন |

যৌবন ধরে রাখার খাদ্যাভাস

imagesলাইফস্টাইল ডেস্ক : দীর্ঘ সময় যৌবন ধরে রাখতে কে না চায় বলুন? একারণেই যৌবন ধরে রাখার খাদ্যনিয়ে আগ্রহের কমতি নেই। বিশেষ করে নারীরা এ ব্যাপারে বেশি যতœবান। মানুষতার যৌবন ধরে রাখতে কতো চেষ্টাই না করে। কেউ চায় না যৌবনের সোনালী সময় খুবদ্রুত ফুরিয়ে যাক। সম্ভাবত প্রতিটি মানুষই চায় চীর তরুণ থাকতে। আর এজন্যচেষ্টার কোনো ত্রুটি থাকে না।
সম্প্রতি এক তথ্যে জানা গেছে, যৌবন ধরেরাখার অন্যতম রহস্য কাঁচা সবজি খাওয়া। ২৯ বছরের ব্যবসায়ী সুসান রেনল্ডস।তিনি সাত বছর ধরে কাঁচা সবজি খেয়ে আসছেন। রান্না করা খাবার খান না। আর তাইসবাই তাকে টিনেজ ভেবে ভুল করেন। সুসান বলেন, ‘জাঙ্ক ফুডের প্রতি আমার কোনোআগ্রহ নেই। তাই এসব আমি খাই না।’ ইডেনবার্গের উদ্দোক্তারা বলেছেন, খাদ্যইসুসানের ভাল ত্বকের প্রধান কারণ। সুসান গত সাত বছর আগে রান্না করা খাবারখেয়েছেন। এখন তিনি রান্না করা খাবার খান না। তিনি ফল, সবজি, শস্য দানা, বীজ, বাদাম ও শিম খান। সুসান ১২ রকমের ফল ও সবজি খান বলে এখনো স্লিম আছেন।এমনকি স্বাদে ভিন্নতা আনতে ও আকর্ষণীয় করতে তৃণ-লতাপাতা, গোটা লেটুস ও ঔষধিগাছ দিয়ে তৈরি কোল্ড স্যুপসহ কয়েকটি খাবারের রেসিপিও বানিয়ে নিয়েছেন।কাঁচাশাক-সবজি সুন্দর স্বাস্থ্য ও উজ্জ্বল ত্বকের প্রধান কারণ বলে সুসান দাবিকরেছেন।সুসান বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় চাইনিজ খাবার বেশি খেতেন। স্যান্ডউইচও চিকেন জাতীয় খাবার তিনি পছন্দ করতেন। এতে তার স্বস্থ্য ঝুঁকি বেড়ে যায়।সবকিছুর পরিবর্তন হয় ২১ বছর বয়সে যখন তিনি ৬ মাসের ভারত ভ্রমনের সময় ইয়োগারপ্রতি আগ্রহী হন। পরে কাঁচা সবজি গ্রহণের আগে তিনি একজন ইয়োগা শিক্ষকেরশরণাপন্ন হন।
বিশেষজ্ঞরা জানান, সবজি খেলে মানসিক উন্নতিসহ শারীরিকউন্নতি হয়। মানুষ আবেগকে নিয়ন্ত্রণ করতে পারে। স্বাস্থের উন্নতি হয়।সুসানের প্রতিদিনের খাদ্য তালিকা ভোর ৫টা: ঘুম থেকে উঠে ৭৫০ মিলি লেবুরপানি। সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ৮টা:  ইয়োগা অনুশীলন। সকাল ১০টা:তৃণ-লতাপাতা, গোটা লেটুস ও ঔষধি গাছ দিয়ে তৈরি গ্রিন জুস। সকাল ১১টা থেকেবিকাল ৪টা: খাবার হিসেবে গোটা ফল (ডুমুর, আম, জাম ইত্যাদি) ডার্ক চকলেট, গ্রিন জুস, পরাগ রেনু ও জাম। সন্ধ্যা ৬টা: সালাদ, গ্রিন স্যুপ অথবা নিজেরচাহিদা অনুযায়ী ফল ও সবজি থেকে তৈরি খাবার, ভেজানো বাদাম এবং বীজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ