• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৫:১২ পূর্বাহ্ন |

রেলের লেভেল ক্রসিং সংস্কারের উদ্যোগ

railঅর্থ-বাণিজ্য ডেস্ক: রেল ও চলাচলের রাস্তার অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে এবং নিরাপত্তা নিশ্চিত করতে লেভেল ক্রসিং সংস্কার প্রকল্পে ৪৪ কোটি ১৫ লাখ টাকা বরাদ্দ দিয়েছে বাংলাদেশ রেলওয়ের পশ্চিম জোন।
এই প্রকল্পের উদ্দেশ্য হলো যাত্রীর ভ্রমণের সময় সাশ্রয় ও লেভেল ক্রসিংয়ের উন্নতিসাধন করা। বাংলাদেশ রেলওয়ে সূত্রে এ তথ্য জানা গেছে।
এডিশনাল চিফ ইঞ্জিনিয়ার আফজাল হোসেন বলেন, ৩২৬টি লেভেল ক্রসিংয়ের সংস্কার করে এগুলোতে প্রয়োজনীয়সংখ্যক গেটকিপারও নিয়োগ করা হবে।
বর্তমান পরিস্থিতিতে বিশেষ করে মহাসড়কের লেভেল ক্রসিংয়ের সিগন্যালিং ব্যবস্থা উন্নতকরণ দ্রুত এবং একান্ত জরুরি।
লেভেল ক্রসিং গেটের উন্নয়ন সাধিত হলে রেল এবং সড়কে চলাচলরত যানের নিরাপত্তা নিশ্চিত হবে। লেভেল ক্রসিংয়ে দীর্ঘদিন ধরে যেসব দুর্ঘটনা ঘটছে তা থেকে মানুষ নিরাপদে থাকবে, যা একান্ত জরুরি।
রেলওয়ের পশ্চিম জোনের ৯৭৮টি ক্রসিংয়ের ৭৫৭টিতে কোনো গেটম্যান নেই। অপরদিকে বাংলাদেশ রেলওয়েতে কর্মরত গেটম্যানের মধ্যে মাত্র ১৮৯ জন স্থায়ী আর ১২২ জন অস্থায়ী কর্মচারী। ১৫০ টাকা দৈনিক বেতনে অস্থায়ী গেটম্যানরা কাজ করছে।
ইঞ্জিনিয়ার আফজাল হোসেন জানান, এই জোনের রাজশাহী, রংপুর ও খুলনা প্রশাসনিক বিভাগগুলোর আওতায় ২৭১টি অননুমোদিত লেভেল ক্রসিং রয়েছে।
উল্লেখ্য, বৃহস্পতিবার রাতে ঝিনাইদহ জেলার বারোবাজার লেভেল ক্রসিংয়ে বরযাত্রীবাহী একটি বাস ও খুলনা অভিমুখী আন্তনগর ট্রেনের সংঘর্ষে ১১ জনের প্রাণহানি ও আরো ৫৭ জন আহত হয়েছে। সূত্র: অর্থনীতি প্রতিদিন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ