• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:১৫ পূর্বাহ্ন |

ফুলবাড়ীতে পাট জাগ দিতে না পেয়ে কৃষকের মাথায় হাত

41জাহাঙ্গীর আলম, ফুলবাড়ী (কুড়িগ্রাম) : কুড়িগ্রামের ফুলবাড়ীতে পাট চাষের বাম্পার ফলন হলেও জাগ দিতে না পেয়ে কৃষকের মাথায় হাত। ভরা বর্ষা মৌসুমে বৃষ্টি না হওয়ায় পুকুর, ডোবা নালা জলাশয় শুকিয়ে যাওয়ার কারনে পাট জাগ দিতে না পারায় কৃষকেরা দিশেহারা। সোনালী আঁশ এখন কৃষকের গলার ফাঁস হয়ে দাড়িয়েছে।
উপজেলার ছয়টি ইউনিয়নে বিভিন্ন গ্রামে ঘুরে দেখাযায়, বেশিভাগেই কৃষক এ বছর আলু ওঠানোর পর পাট বুনেছে। ফুলবাড়ী ইউনিয়নের চন্দ্রখানা গ্রামে কৃষক বাবু মিয়া জানান, আমি এক একর জমিতে পাট চাষ করেছি কিন্তু পানি অভাবে জাগ দিতে পারছি না। একই গ্রামের শাহাজান আলী বলেন, মুই দুই বিঘা জমিতে পাটের আবাদ করছোং বাহে, এবার পাটে যদি মাইর খাং তাহলে মাঠে মারা যাইম। ভাঙ্গামোড় ইউনিয়নের লুৎফর রহমান জানান পাট এখন কৃষকের গলার ফাঁস হয়ে দাড়িয়েছে। কাশিপুর ইউনিয়নের মফিজুল ইসলাম জানান, পানির অভাবে পাট জাগাতে না পারায় রোদে শুকিয়ে গিয়েছে। নাওডাঙ্গা ইউনিয়নের আঃ ছাত্তার বলেন এ বছর পাটের বাম্পার ফলন হয়েছে কিন্তু পানি না থাকায় জমিতে পরে আছে পাট।
উপজেলার বিভিন্ন এলাকায় সরকারী বিল ও নালা রয়েছে সেগুলোতে মাছ চাষ করায় সেখানে পাট জাগ দিতে দিচ্ছেনা জলাশয়ের মালিকরা। কাঁচা পাট রোদে পুরে খড়ি হয়ে যাচ্ছে।
উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকতা সেকেন্দার আলী জানান, এবার ৬৪০ হেক্টর জমিতে পাটের বাম্পার ফলন হয়েছে। ভরা মৌসুমে বৃষ্টি না হওয়ায় কৃষকরা পাট জাগ দিতে পারছে না  ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ