• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৮:২৯ অপরাহ্ন |

ইবোলা প্রতিরোধে দেশে ৯০ দিনের সতর্কতা জারি

Ebolaঢাকা : ইবোলা ভাইরাস প্রতিরোধে দেশে ৯০ দিনের সতর্কতা জারি করেছে সরকার। এসময় দেশের আন্তর্জাতিক বিমান, স্থল ও নৌ বন্দরে বিশেষ প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর অংশ হিসেবে বন্দরগুলোতে একটি সমন্বিত শক্তিশালী মেডিকেল টিম কাজ করবে। তারা সন্দেহজনক কাউকে পেলে ইবোলার পরীক্ষা করবে। এজন্য কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ২০ শয্যা বিশিষ্ট একটি পৃথক ওয়ার্ড খোলা হচ্ছে। ইবোলা উপসর্গ বহনকারী রোগী পেলে তাকে তৎক্ষণাৎ সেই হাসপাতালে প্রেরণ করা হবে।

রোববার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এর সভাপতিত্বে অনুষ্ঠিত ইবোলা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত এক আন্তমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

এসময় স্বাস্থ্য মন্ত্রী দেশের জনগণকে আশ্বস্ত করে বলেন, ইবোলা ভাইরাস প্রতিরোধে সরকার সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করছে। এই ভাইরাসে আক্রান্ত কোনো ব্যক্তি যেন কোনোভাবেই দেশে প্রবেশ করতে না পারে সেদিকে লক্ষ্য রেখে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে এক্ষেত্রে জনগণকে আতঙ্কিত না হয়ে কেবল সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

আন্তর্জাতিক বন্দরগুলোতে নিয়োজিত মেডিকেল টিম-এ স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সেনাবাহিনী, বেসরকারী বিমান চলাচল কর্তৃপক্ষের প্রতিনিধিরা অন্তর্ভূক্ত থাকবেন। তাঁদের কর্ম পরিধি এবং কার্যক্রম তত্ত্বাবধানে স্বাস্থ্য সচিবের নেতৃত্বে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিদের সমন্বয়ে একটি কমিটি কেন্দ্রীয়ভাবে কাজ করবে।

সভায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব এম এম নিয়াজউদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক, বিএমএ এর মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, রোগতত্ত্ব, রোগনিরাময় ও গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. মাহমুদুর রহমানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরের ঊর্ধবতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ