• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫৩ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

নীলফামারীতে তিস্তায় পানি বৃদ্ধিতে সহস্রাধিক ঘরবাড়ি প্লাবিত

Tistaসিসিনিউজ: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর টানা বৃষ্টিতে নীলফামারীতে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়েছে। বৃহষ্পতিবার দুপুর থেকে ডিমলার ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বিপদসীমার পাঁচ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।
ডালিয়া বন্যা নিয়ন্ত্রণ ও পূর্বাভাস কেন্দ্র সূত্র জানায়, বুধবার দুপুরের পর থেকে ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বাড়তে থাকে। বৃহস্পতিবার দুপুর তিনটায় তা বেড়ে বিপদসীমার (বিপদসীমা ৫২ দশমিক ৪০) পাঁচ সেন্টিমিটার ওপড় দিয়ে প্রবাহিত হয়েছে। ব্যারাজের সবকটি (৪৪ টি) স্লুইচ গেট খুলে দিয়ে পানি নিয়ন্ত্রণের চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড কতৃপক্ষ।
এদিকে নদীতে পানি বৃদ্ধির ফলে প্লাবিত হয়েছে নদী তীরবর্তী কয়েকটি চর। এসব চরে বসবাসরত অন্তত সহশ্রাধিক পরিবারের ঘরবাড়িতে পানি ঢুকে পড়েছে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা জানিয়েছেন।
তিস্তা তীরবর্তী টেপাখড়িবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান রবিউল ইসলাম বলেন, ভারী বর্ষন ও উজানের পাহাড়ী ঢলে তিস্তার পানি বুধবার দুপুরের পর থেকে বাড়তে শুরু করে। বৃহষ্পতিবার দুপুর পর্যন্ত ঐ ইউনিয়নের চড় খড়িবাড়ি, উত্তর খড়িবাড়ি ও পুর্ব খড়িবাড়ি গ্রামের বসবাসরত প্রায় পাঁচ শতাধিক পরিবার বন্যাকবলিত হয়ে পড়ছেন।
এদিকে পানি বৃদ্ধির ফলে ঐ উপজেলার পুর্ব ছাতনাই, খগাখড়িবাড়ি, গয়াবাড়ি, ঝুনাগাছচাঁপানী, জলঢাকা উপজেলার ডাউয়াবাড়ি, শৌলমারী এবং কৈমারী এলাকার নদী তীরবর্তী চরগ্রামগুলোর অন্তত ঘরবাড়ি প্লাবিত হয়েছে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা জানিয়েছেন।
পানি বৃদ্ধির ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন, সকাল ছয়টায় ডালিয়া পয়েন্টে তিস্তার পানি ৫২ দশমিক ৩৭ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হলেও বেলা বাড়ার সাথে সাথে বাড়তে থাকে পানি। বিকেল তিনটায় ঐ পয়েন্টে পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার পাঁচ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। পরিস্থিতি মোকাবেলায় ব্যারাজের সব কটি গেট খুলে দিয়ে পরিস্তিতি নিয়ন্ত্রণ করা হচ্ছে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ