• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৪৭ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

তিস্তার বন্যায় বানভাসী মানুষের দূর্ভোগ চরমে

Nilphamari Tista Flood-01সিসিনিউজ: চরম দুর্ভোগে দিন কাটছে তিস্তায় বানভাসী মানুষের। বন্যার পানি নেমে গেলেও দূর্ভোগ কাটেনি এসব মানুষের। বানভাসী মানুষের তালিকা করে ডিমলা ও জলঢাকা উপজেলার বন্যাকবলিত মানুষের জন্য ২০ মেট্রিক টন চাল ও ৪০ হাজার টাকা বরাদ্দ দেয়া হলেও রোববার পর্যন্ত ত্রাণ পৌছায়নি এসব মানুষের কাছে। রোববার নীলফামারীর ডালিয়া পয়েন্টে তিস্তার পানি কিছুটা কমে সকাল ছয়টা থেকে বিপদসীমার (৫২.৪০ মিটার) ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও বেলা বাড়ার সাথে সাথে পানি আরো কমে বিকাল তিনটায় তা বিপদসীমা বরাবর প্রবাহিত হয়েছে।
এদিকে উজানের ঢলের সাথে ভারী বর্ষনের যেন আরো অসহায় করেছে তিস্তাপাড়ের মানুষকে। গত চার দিন থেকে তিস্তা পাড়ের হাজার হাজার মানুষ পানিবন্দী থাকার পর পানি নেমে গেলেও তারা আছেন চরম দুর্ভোগে। এসব মানুষের খাদ্য সংকটের সঙ্গে দেখা দিয়েছে বিশুদ্ধ পানীয় জলের অভাব। তাই অনাহার-অর্ধাহারে দিন যাপন করছে এসব বানবাসী মানুষ। দূর্গতদের মাঝে বিশেষ করে শুকনা খাবার ওবিশুদ্ধ পানির সরবরাহ করা জরুরী হয়ে পড়েছে।
জনপ্রতিনিধিরা জানিয়েছেন, এখনও তারা বন্যা কবলিতদের জন্য সরকারি ভাবে তালিকা পাঠানো হলেও এখন পর্যন্ত কোন কোন ত্রান সহায়তা হাতে পায়নি বলে জানান তারা।
নীলফামারীর জেলা প্রশাসক জাকীর হোসেন জানান, বন্যা কবলিত ডিমলা উপজেলার জন্য ১৫ মেট্রিক চাল ও ৩০ হাজার টাকা এবং জলঢাকা উপজেলায় পাঁচ মেট্রিকটন চাল ও ১০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিরা নিজ নিজ এলাকায় এসব বিতরণ করবেন।
ডালিয়া ডিভিশনের পাউবোর নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান জানান, গত বৃহস্পতিবার বিকাল তিনটায় তিস্তা নদীর পানি বিপদসীমার (৫২.৪০ মিটারের) পাঁচ সেন্টিমিটার ওপর দিয়ে এবং শুক্রবার সন্ধ্যা ছয়টায় বিপদসীমার ২৭ সেন্টিমিটার ওপড় দিয়ে প্রবাহিত হয়। সবশেষ শুক্রবার রাত ১২ টায় পানি বিপদসীমার ৩৮ সেন্টিমিটার (৫২.৭৮ মিটার) ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। এসময় ব্যারেজ রক্ষার্থে ফ্লাড ফিউজের আশপাশে বসতবাড়ির লোকজনদের মাইকিং করে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়। তবে শনিবার সকাল থেকে তিস্তার পানি আবার কমতে শুরু করে। রোববার সকাল থেকে পানি বিপদসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও বিকাল তিনটায় তা আরো কমে বিপদসীমা বরাবর প্রবাহিত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ