• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১২:১৩ অপরাহ্ন |

দিনাজপুর পৌর শহরের অধিকাংশ রাস্তার বেহাল দশা

Road Pic-01দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুর পৌর শহরের অধিকাংশ রাস্তার বেহাল দশা। দীর্ঘদিন ধরে এসব রাস্তা সংস্কার না হওয়ায় খানাখন্দে ভরে গেছে। ফলে প্রায়ই ঘটছেদূর্ঘটনা। এসব রাস্তা দিয়ে চলাচলকারী যানবাহন ও পথচারীকে প্রতিনিয়ত চরম দূর্ভোগের শিকার হতে হয়।
দিনাজপুর শহরের লিলির মোড় হতে পাহাড়পুর-বালুয়াডাঙ্গা নতুন ব্রীজ পর্যন্ত রাস্তাটি অধিক গুরুত্বপূর্ণ। এ রাস্তা দিয়ে প্রতিদিন দিনাজপুর হতে বোচাগঞ্জ, কাহারোল, ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ, বালিয়াডাঙ্গীসহ বিভিন্ন উপজেলায় যাতায়াত করে শত শত যানবাহন ও হাজার হাজার চাকুরীজীবি, স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থী, সাধারন মানুষ। কিন্তু দীর্ঘদিন ধরে এ রাস্তাটি মেরামত না করায় বর্তমানে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এ রাস্তার অধিকাংশ স্থানে খানাখন্দে ভরে গেছে। প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে মানুষ ও যানবাহন চলাচল করছে। অল্প বৃষ্টি হলেই রাস্তার বড় বড় গর্তগুলোতে পানি জমে কাদার সৃষ্টি হয়। তখন যানবাহনগুলোকে ঝুঁকি নিয়ে রাস্তা অতিক্রম করতে হয়। এতে অনেক সময় দূর্ঘটনা ঘটে। বিশেষ করে কোন রোগী বা গর্ভবর্তী মাকে নিয়ে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় রোগী ও গর্ভবর্তী মায়ের অবস্থা আরো সংকটাপন্ন হয়ে পড়ে।
এছাড়া শহরের মডার্ণ মোড় হতে ঘাষিপাড়া ডাবগাছ মসজিদ হয়ে চাউলিয়াপট্টি মোড়ের রাস্তাটি, স্টেশন রোড হতে ষষ্টিতলা হয়ে অন্ধ হাফেজ মোড়ের রাস্তাটি, ছয় রাস্তার মোড় হতে বিভিন্ন দিকে যাওয়ার রাস্তা, রামনগর, বালুবাড়ী  এলাকার বিভিন্ন রাস্তা, সুইহারী, নিউ টাউনসহ শহরের অন্যান্য এলাকার অধিকাংশ রাস্তার একই অবস্থা। এসব রাস্তা দিয়ে শহরের বাসিন্দারা বিভিন্ন কাজে ঘর থেকে বের হয়ে স্কুল-কলেজ, অফিস-আদালত, হাট-বাজারসহ বিভিন্ন গন্তব্যে যাতায়াত করে। কিন্তু এসব রাস্তা দীর্ঘদিন ধরে মেরামত ও সংস্কার না করায় অধিকাংশ রাস্তাই চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। রাস্তার অনেক স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। ফলে সামান্য সৃষ্টি হলেই এসব গর্তে বৃষ্টির পানি জমে যায়। আর এ সব রাস্তা দিয়ে চলাচলকারী মোটরসাইকেল, বাইসাইকেল, রিক্সা-ভ্যান, অটো রিক্সাসহ অন্যান্য যানবাহনগুলো ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়।
বর্তমানে অধিকাংশ রাস্তা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। রাস্তার দু’পাশের দোকানীসহ চলাচলকারী সাধারণ মানুষ বর্ষা মৌসুম আসলে আতংকের মধ্যে থাকেন, কখন যেন যানবাহনের চাকার ছিটকে আসা নোংরা কাদা পানি দোকানে ও মানুষের গায়ে এসে পড়ে সবকিছু নষ্ট করে দেয়।
তাই দ্রুত শহরের এসব রাস্তা সংস্কার করে ভোগান্তি হতে পৌরবাসিকে মুক্তি দিতে মেয়রসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবী জানিয়েছেন পৌরবাসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ