• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

কম্পিউটার আরও বেশি গতিময় হবে যেভাবে

Computerপ্রযুক্তি ডেস্ক: বর্তমান সময় কম্পিউটার ছাড়া অচল। কী দাফতরিক, কী শিক্ষা- সব ক্ষেত্রে কম্পিউটারের প্রয়োজনীয়তা কতটা বেশি তা বলার অপেক্ষা রাখে না। এটি অনেক কম সময়ে প্রয়োজনীয় কাজটি করে ফেলতে পারে খুব সহজেই। তাই এই যন্ত্রটির প্রতি নির্ভরশীলতা দিন দিন বাড়ছে। তবে সহজে কাজ করার এই যন্ত্রটি মাঝে মাঝে আপনাকে ভোগাতেও পারে। কারণ টানা কাজ করতে করতে এটি মাঝে মাঝে খুব স্লো হয়ে যায় আর তখন ব্যবহারকারীর বিরক্তির শেষ থাকে না। তাই কম্পিউটার ব্যবহার করেন এমন পাঠকদের জন্য টেক শহরের আজকের টিউটোরিয়ালে কিভাবে কম্পিউটারকে গতিশীল রাখতে হবে সে সম্পর্কে তুলে ধরা হল-

কম অ্যাপ্লিকেশন চালু রাখুন : কম্পিউটারের একসঙ্গে একাধিক প্রোগ্রাম কিংবা ওয়েবসাইট চালানোর কারণে অনেক সময় র‌্যামের ওপর প্রেসার পরে, ফলে কম্পিউটার স্লো হয়ে যায়। তাই একত্রে একাধিক অ্যাপ্লিকেশন ওপেন না করলে কম্পিউটার গতিশীল থাকবে।

কম্পিউটার ঠাণ্ডা রাখুন : কম্পিউটারকে সব সময় ঠাণ্ডা রাখতে হবে। কেননা অতিরিক্ত গরম হয়ে গেলে কম্পিউটার বন্ধ হয়ে যেতে পারে। এ সমস্যা দেখা দিলে প্রথমেই কম্পিউটারের বাতাস চলাচলের পথগুলো উন্মুক্ত রাখতে হবে। ভেতরে ময়লা জমলে তা ভালোভাবে পরিষ্কার করতে হবে। ল্যাপটপে এমনটা হলে বাড়তি ফ্যানসহ কুলিং প্যাড ব্যবহার করতে পারেন। আর ডেস্কটপ কম্পিউটার বেশি গরম হলে বাড়তি ফ্যান লাগানোর ব্যবস্থা করতে হবে।

হার্ড ডিস্ক খালি রাখুন : কম্পিউটারের হার্ড ডিস্কের জায়গা পরিপূর্ণ না রেখে সব সময় কিছুটা খালি রাখা উচিত। কেননা হার্ড ডিস্ক পরিপূর্ণ থাকলে কম্পিউটারের গতি কমে যেতে পারে। তাই গতি বাড়ানোর জন্য প্রথমেই আপনাকে হার্ড ডিস্কের কিছু জায়গা খালি করতে হবে।

অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলুন : অনেক কম্পিউটারেই বহু প্রোগ্রাম ইনস্টল করা থাকে, যেগুলোর কোনো প্রয়োজনীয়তা নেই। এসব অপ্রয়োজনীয় প্রোগ্রাম ও ফাইল মুছে ফেলাই হতে পারে গতি বাড়ানোর অন্যতম উপায়।

টেম্পোরারি ফাইল ডিলিট করুন : ওয়েবসাইট ভিজিট করলেই এসব ফাইল কম্পিউটার সেভ করে রাখে। আর এ প্রক্রিয়ায় কম্পিউটার ক্রমে ধীরগতির হয়ে যায়। এ ঝামেলা দূর করার জন্য আপনার নিয়মিত টেম্পোরারি ফাইল ডিলিট করা উচিত।

অ্যান্টিভাইরাস ব্যবহার করুন : কম্পিউটারে কোনো ভাইরাস আক্রমণ করল কিনা তা কিছুদিন পরপর অ্যান্টিভাইরাস দিয়ে পরীক্ষা করে নেয়া উচিত।

বাড়তি র‌্যাম : কম্পিউটার যদি হয় পুরনো মডেলের, তাহলে নতুন সফটওয়্যার চালাতে তা সমস্যায় পড়তে পারে। এ সমস্যা মোকাবেলায় কম্পিউটারে অতিরিক্ত র‌্যাম লাগানো উচিত। এতে করে কম্পিউটার আরও বেশি গতিময় হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ