• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৭:৪৩ পূর্বাহ্ন |

জামানত ছাড়াই ঋণ নিতে পারবে কৃষক

_mg_1757_48544ঢাকা : প্রান্তিক, ক্ষুদ্র চাষী ও নিম্ন আয়ের মানুষ ব্যাংক থেকে বিনা জামানতে ঋণ নিতে পারবে। তবে এজন্য তাদের যেকোনো ব্যাংকে ‘দশ টাকার’ একাউন্ট থাকতে হবে। কেন্দ্রীয় ব্যাংক এ খাতে ঋণ দেওয়ার জন্য ২০০ কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে।

রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংক, কৃষি, এনসিসি, ব্র্যাক, পূবালী, স্ট্যান্ডার্ড ও এনআরবি ব্যাংক লিমিটেডকে স্বল্প সুদে ঋণ দেওয়ার জন্য ১১০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এখন থেকে জামানত ছাড়াই কৃষক, ক্ষুদ্র উদ্যোক্তা, কুটির শিল্প এবং নিম্ন আয়ের মানুষ এ খাত থেকে ঋণ নিতে পারবে।

বৃহস্পতিবার এ উপলক্ষে ১০টি ব্যাংকের সঙ্গে অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর করে কেন্দ্রীয় ব্যাংক। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যংকের গভর্নর ড. আতিউর রহমান, ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরি, নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান ও বিভিন্ন ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তারা।

এ সময় কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, একটি দেশের সার্বিক ও টেকসই উন্নয়ন শুধুমাত্র বড় উদ্যোক্তা ও করপোরেট ব্যবসায়িক কর্মকান্ডের মাধ্যমে সম্ভব নয়। নিম্ন আয়ের মানুষদের স্বাবলম্বী করে তুলতে ভূমিকা রাখতে হবে। এ তহবিল গঠন করায় ১০ টাকার হিসাবধারী শ্রমজীবী মানুষ সরাসরি ব্যাংক থেকে অথবা এমআরএ’র অনুমোদনপ্রাপ্ত এমএফআই’র মাধ্যমে স্বল্প সুদে জামানত ছাড়াই ঋণ নিতে পারবে। পেশাগত দক্ষতা ও কায়িক শ্রমই হচ্ছে তাদের মূল জামানত।

বাংলাদেশ ব্যাংকের এই খাতের নাম আর্থিক অন্তর্ভুক্তির আওতায় ১০ টাকার হিসাবধারীদের জন্য ২০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল। ৩২টি ব্যাংক এই কার্যক্রমে অংশগ্রহণ করতে আবেদন করেছে। এর মধ্যে প্রাথমিকভাবে ১০টি ব্যাংকের জন্য বরাদ্দ দেওয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ