• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:০৫ পূর্বাহ্ন |

পাইরেসি বন্ধে এন্টি পাইরেসি টাস্কফোর্স গঠন করা হবে: সংস্কৃতিমন্ত্রী

Nurঢাকা: প্রকাশনা খাতে পাইরেসি বন্ধ করতে এন্টি পাইরেসি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এছাড়া সাইবার ‘ল’ প্রণয়ন করা হয়েছে বলেও জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বুধবার দুপুরে ফেডারেশন ভবনের কনফারেন্স কক্ষে চ্যালেঞ্জিং এন্ড অপরচুনিটিস ইন দ্যা বুক পাবলিশিং সেক্টর শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

আসাদুজ্জামান নূর বলেন, পাবলিশিং সেক্টরে পাইরেসি বন্ধে পর্যাপ্ত আইনের সহায়তা দরকার। এজন্য প্রশাসনকে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে হবে। তিনি বলেন, দক্ষিণ এশিয়া দ্রুত উন্নত হচ্ছে। পাবলিশিং ক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। এই সেক্টরে বিশ্বব্যাপী বিস্তারের সুযোগ রয়েছে।

ভৌগোলিকভাবে বাংলাদেশ ও ভারত আলাদা হলেও সংস্কৃতির দিক থেকে দু’দেশের মধ্যে যথেষ্ট মিল রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, দুই দেশেই বইমেলা হয়। আর এসব মেলায় দুই দেশের বই বিনিময়ের সুযোগ রয়েছে।

এ সময় বাংলা একাডেমির প্রশংসা করে তিনি বলেন, এই প্রতিষ্ঠানটি বই প্রকাশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছে। ভারত ও বাংলাদেশের মধ্যে ব্যবসায়িক ভারসাম্য রক্ষা করতে হলে বাংদেশের পাবলিশিং সেক্টরকে আরও উন্নত করতে হবে বলে মত প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন বলেন, পাবলিশিংয়ের ক্ষেত্রে বাংলাদেশ যথেষ্ট অগ্রগতি লাভ করেছে। গত বছর প্রায় ২৯ কোটি বই বিনামূল্যে ছাপানো হয়েছে। এর বেশির ভাগই বাংলাদেশী পাবলিশার্সরা ছেপেছে। এ বছরও প্রায় ৩২ কোটি বই বিনা মূল্যে ছাপানো হয়েছে।

তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে এখন বাংলাদেশের বই পাবলিশিংয়ের সময় এসেছে। যুগের চাহিদার সাথে তাল মিলিয়ে এখন আমাদেরকে ই-পাবলিশিংয়ে যেতে হবে। তবে বই প্রকাশের ক্ষেত্রে কপিরাইট বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

আরো বক্তব্য রাখেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব রণজিৎ কুমার বিশ্বাস, যুক্তরাষ্টের প্যাটেন্ট এন্ড ট্রেডমার্ক অফিসের এটর্নি এন্ড এডভাইজার জেনি নেস, ভারতের এফআইসিসিআইয়ের পাবলিশিংয়ের কো-চেয়ারম্যান রোহিত কুমার, এফবিসিসিআইয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলি ও মহাসচিব মীর শাহাব উদ্দিন মোহাম্মদ প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ