• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ১০:৩৯ পূর্বাহ্ন |

উ. কোরিয়া চলতি বছরে ১৭ দফা ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল

kepoআন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়া  আজ (সোমবার) আবারো ক্ষুদ্রপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। স্থানীয় সময় সাড়ে ১০টায় এ পরীক্ষা পিয়ংইয়ং-এর উত্তরপূর্বে অবস্থিত পূর্ব বা জাপান সাগরে করা হয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার জয়েন্ট  চিফস অব স্টাফের এক মুখপাত্র। ক্ষেপণাস্ত্রটি ২২০ কিলোমিটার দূর পর্যন্ত গেছে উল্লেখ করে এ মুখপাত্র বলেন, এ সম্পর্কে আর কোনো তথ্য সিউলের কাছে নেই।
চলতি বছর এ নিয়ে  অন্তত ১৭ দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল দেশটি। এর মধ্যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালান হয়েছে ছয়বার। এর আগে দেশটি এত ঘনঘন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে নি।
দেশটি সর্বশেষ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে গত মাসের ১৪ তারিখে। ক্যাথলিক খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিস পাঁচদিনের সফরে সিউলে পৌঁছার পরপরই ক্ষুদ্রপাল্লার তিনটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছিল উত্তর কোরিয়া। ৩০০ মিলিমিটার মাল্টিপল রকেট লাঞ্চার থেকে ছোঁড়া এ সব ক্ষেপণাস্ত্র  ২২০ কিলোমিটার পাল্লার ছিল বলে দাবি করেছিলেন দক্ষিণ কোরিয়ার এক প্রতিরক্ষা মুখপাত্র।

এদিকে, গত মাসের ২২ তারিখে প্রকাশিত খবরে বলা হয়েছে, চলতি বছর শেষ হওয়ার আগেই দূরপাল্লার রকেট পরীক্ষা করতে পারে পিয়ংইয়ং। আমেরিকার
জন্স হপকিংস বিশ্ববিদ্যালয়ের ইউএস-কোরিয়া ইনস্টিটিউটের প্রতিবেদনে এ দাবি করা হয়েছে।

উত্তর কোরিয়া যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্নয়ন কর্মসূচি হাতে নিয়েছে তাতে কোনো সন্দেহ নেই, তবে দেশটি এক্ষেত্রে কতটা সফল হয়েছে তা অস্পষ্ট। উত্তর কোরিয়া যদি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারে এবং তা দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত হানা সম্ভব হয় তাহলে পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্রের হুমকি নতুন মাত্রা পাবে। ইউএস-কোরিয়া ইনিস্টিটিউট জুলাইয়ে স্যাটেলাইট থেকে তোলা ছবি পরীক্ষা করে জানিয়েছিল, আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের ইঞ্জিন পরীক্ষার কাছাকাছি পৌঁছে গেছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের পাল্লা নতুন করে কতখানি বাড়াতে পারে তা নিয়ে পশ্চিমা বিশেষ করে মার্কিন বিশেষজ্ঞদের  উদ্বেগ-উৎকণ্ঠা বেড়েই চলেছে। সূত্র : রেডিও তেহরান


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ