• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১০:০২ অপরাহ্ন |

হাবিপ্রবির নতুন রেজিস্ট্রার নজিবুর রহমানের যোগদান

Registrar Md. Nazibur Rahmanদিনাজপুর প্রতিনিধি: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নতুন রেজিস্ট্রার হিসেবে যোগদান করেছেন মোঃ নজিবুর রহমান। বৃহস্পতিবার তাঁকে রেজিস্ট্রার হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে। পূর্বে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ এর রেজিস্ট্রার হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন।
বৃহস্পতিবার গনমাধ্যমে পাঠানো হাবিপ্রবি’র জনসংযোগ ও প্রকাশনা শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মমিনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজপ্তিতে এ তথ্য জানানো হয়।
কৃষিবিদ মোঃ নজিবুর রহমান ১৯৪৯ সালে ২৬ অক্টোবর বগুড়া জেলার শাহজাহানপুর উপজেলার রাধানগর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা মরহুম আলহাজ্ব মোঃ আজিজুর রহমান সরকার এবং মাতা মরহুম আলহাজ্বা রাবেয়া খাতুন। তিনি ১৯৭০ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে বিএসসি, এজি. ইকন (অনার্স) এবং ১৯৭১ সালে এগ্রিকালচার মার্কেটিং এ মাস্টার্স ডিগ্রি লাভ করেন।
কর্মজীবনে নজিবুর রহমান ১৯৭৪ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে ছাত্রকল্যাণ কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৮২ সালে উপ-পরিচালক (ছাত্র কল্যাণ ও নির্দেশনা) ১৯৮৯ সালে ডেপুটি রেজিস্ট্রার (সংস্থাপন) এবং ১৯৯৯ সালে রেজিস্ট্রার হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়ে ২০১৩ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। কৃতিত্বপূর্ণ শিক্ষা জীবনের অধিকারী নজিবুর রহমান ১৯৭০-৭১ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ’র (বাকসু) ভাইস-প্রেসিডেন্ট (ভিপি) ছিলেন। স্কাউটিংয়ে অসামান্য অবদানের জন্য তাঁকে বাংলাদেশ স্কাউটস্’র দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড “রৌপ্য ইলিশ” প্রদান করা হয়। তিনি Board of University Mobility in the Indian Ocean Region (UMIOR) এর একজন সদস্য হিসেবে বাংলাদেশের পক্ষে ২ (দুই) বৎসরের জন্য নির্বাচিত হন।
১৯৭১ সনে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন তিনি। একজন বীর মুক্তিযোদ্ধা হিসেবে ভারতীয় উত্তর প্রদেশে দেরাদুনে তিন মাস ব্যাপী গেরিলা প্রশিক্ষণ গ্রহণ করে মুক্তিযুদ্ধে মুজিব বাহিনীর পক্ষ থেকে বৃহত্তর বগুড়া জেলার হেড কোয়ার্টারসহ পূর্ব বগুড়ার নেতৃত্ব দেন।
জাতীয় ও আন্তর্জাতিক পত্র পত্রিকা, জার্ণাল ও সেমিনারের কার্যবিবরণীতে তাঁর অসংখ্য প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশিত হয়েছে। পেশাগতভাবে তিনি কৃষিবিদ ইনস্টিটিউশনের সঙ্গে জড়িত। এছাড়া, তিনি বাংলাদেশ এসোসিয়েশন ফর এডভান্সমেন্ট অভ সায়েন্স, আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার ফেডারেশন ও বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির একজন সক্রিয় সদস্য। তিনি ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, মরিশাস, সাউথ আফ্রিকা, ইউএই, সৌদি আরবসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ