• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১২:৪১ অপরাহ্ন |

কর্মজীবী নারীদের পুষ্টি সচেতন হওয়া প্রয়োজন

imagesলাইফস্টাইল ডেস্ক: পৃথিবীর সব মানুষই চিরতারুণ্য কামনা করে। বর্তমান সময়ে যেখানে পৃথিবীটা হাতের মুঠোয়, সেখানে নারীরা আরও এক ধাপ বেশি সচেতন, বিশেষ করে কর্মজীবী নারী। যাদের ঘর এবং কর্মক্ষেত্র দুই জায়গাতেই ব্যস্ত থাকতে হয়, তাদের মানসিক ও শারীরিক উভয় দিকেই নজর দেয়া উচিত। কিন্তু সব সময় আমরা আমাদের নিজেদের দিকে তাকানোর সময় পাই না। অথচ সংসার, সমাজ, দেশকে এগিয়ে নিতে আমাদের তা করতেই হবে। এটা শুরু করতে হবে আমাদের সঠিক খাবার দিয়ে। নিউট্রিশনযুক্ত সুষম খাবার নিয়মিত গ্রহণই আমাদের রাখতে পারে সতেজ, কর্মক্ষম ও গতিশীল। আসুন জেনে নেই কর্মজীবী নারীরা তাদের স্বাস্থ্য ঠিক রাখতে কী করতে পারেন-
সময়মতো খাবার গ্রহণ করতে হবে। বাইরের তৈরি খাবার পরিহার না করায় আমরা বেশিরভাগ কর্মজীবী নারী হয়ে উঠছি মোটা। ফলে ঘরে ও বাইরে অল্প কাজ করেই আমরা হাঁপিয়ে যাই এবং সহজেই বিভিন্ন রোগে আক্রাক্ত হই।
রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে মুক্তি ও মানসিকভাবে ঘরে এবং কর্মক্ষেত্রে সক্রিয় থাকতে হবে। নিজের পছন্দ অনুযায়ী একটি আদর্শ খাদ্য তালিকা তৈরি ও তা অনুসরণ করতে হবে, যেখানে থাকবে দেহের প্রয়োজন অনুযায়ী উন্নত পুষ্টি উপাদান।
ঘরে বা কর্মক্ষেত্রে কাজের মাঝে প্রতি দুই ঘণ্টায় অন্তত ৫ থেকে ১৫ মিনিট নিজের জন্য বরাদ্দ রাখতে হবে।
যারা ডেস্কে কাজ করেন তাদের অবশ্যই শরীরের সব স্থানে অক্সিজেন সরবরাহের জন্য অন্তত চার ঘণ্টা পর ১০ থেকে ১৫ মিনিট হাঁটাহাঁটি করতে হবে। ডেস্কে বসার জায়গাটি অবশ্যই আরামদায়ক কিনা তা দেখতে হবে।
প্রতিদিন কমপক্ষে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করতে হবে।
প্রতিদিন সকালে পুষ্টিসম্পন্ন খাবার গ্রহণ করতে হবে। কেননা সকালের নাশতার উপাদানই আমাদের রক্তের শর্করাকে নিয়ন্ত্রণ করে। অন্তত একটি ফল বা এক গ্লাস ফলের রস গ্রহণ যেমনি হজমে সহয়তা করে, তেমনি ওজন হ্রাসের ক্ষেত্রে ভূমিকা রাখবে।
প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন সি-যুক্ত খাবার রাখতে হবে, ভিটামিন ডি শরীরের চর্বি ভাঙতে সহয়তা করে। কমলা, পেয়ারা, আমলকী প্রভৃতি ফলে প্রচুর ভিটামিন সি পাওয়া যায়।
প্রতিদিন খাদ্য তালিকায় এক কাপ দুধ রাখাটা জরুরি।
কর্মজীবী নারীদের সহকর্মী বা অফিস কর্তৃক নানা পার্টিতে অংশগ্রহণ করতে হয়। আজকাল পার্টিতে বুফে খাবার পরিবেশন করা হয়। এক্ষেত্রে লোভ সংবরণ করে rich food কম গ্রহণ করে ডেজার্ড থেকে সব ধরনের খাবার অল্প করে গ্রহণ করা জরুরি।
অ্যালকোহল বা ক্যাফেইন গ্রহণ করা উচিত নয়। কেননা অতিরিক্ত অ্যালকোহল বা ক্যাফেইন গ্রহণ শরীরের হরমোনের স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটায় এবং ক্যালসিয়াম কমিয়ে দেয়।
কর্মজীবী নারীদের খাবারের প্লেট থাকা উচিত সবুজ শাকসবজিসমৃদ্ধ। অর্থাৎ খাবারে ক্যালসিয়াম, প্রোটিন, আয়রন, কার্বোহাইড্রেট ইত্যাদি উপাদান থাকা উচিত। আর স্বাস্থ্যসম্মত আদর্শ খাদ্য গ্রহণ একজন কর্মজীবী নারীকে রাখে সঠিক ওজনসম্পন্ন, সক্রিয় ও সতেজ। সর্বোপরি শারীরিকভাবে সুস্থ রাখে। সুষম খাদ্য গ্রহণের প্রতিজ্ঞা গ্রহণ ও বাস্তবায়ন একজন কর্মজীবী নারীকে সুন্দর এবং সতেজ রাখে ঘরে ও কর্মক্ষেত্রে। তাই সুষম খাদ্য গ্রহণ করুন ও সুন্দর জীবন উপভোগ করুন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ