• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৭:৩০ পূর্বাহ্ন |

হালনাগাদে ভোটার বাড়বে ৪৬ লাখ

ECঢাকা: হালনাগাদ শেষে নতুন খসড়া ভোটার তালিকায় ৪৬ লাখ ভোটার বাড়তে পারে বলে জানিয়েছেন সংসদকার্যে নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্বপ্রাপ্তমন্ত্রী এবং আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।
তিনি বলেন, “এবারের হালনাগাদে সম্ভাব্য ভোটার সংখ্যা বৃদ্ধির হার বিদ্যমান ভোটারের ৫% ধরা হয়েছে। আগামী ২০১৫ সালের ২ জানুয়ারি নতুন খসড়া ভোটার তালিকা প্রকাশিত হবে।”
সোমবার দশম জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আব্দুল লতিফ বিশ্বাসের এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এই তথ্য জানান।
মন্ত্রী বলেন, “২০১৪ সালে তৃতীয়বারের মতো ভোটার তালিকা হালনাগাদের কাজ চলছে। চলতি ২০১৪ সালের ভোটার তালিকা হাল নাগাদ কার্যক্রম তিনটি পর্যায়ে সম্পন্ন করা হচ্ছে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে তথ্য সংগ্রহ করে নিবন্ধন চলমান আছে। তৃতীয় পর্যায়ে তথ্য সংগ্রের কাজ চলছে।”
তিনি জানান, তিনটি পর্যায়ে তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কার্যক্রম অক্টোবর থেকে নভেম্বর মাসে শেষ হবে। এর পর আগামী ২ জানুয়ারি ২০১৫ তারিখে খসড়া তালিকা প্রকাশ করা হবে। তার ওপর আপত্তি শুনানি গ্রহণ শেষে ৩১ জানুয়ারি ২০১৫ তারিখে চূড়ান্ত হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করা হবে।
মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য আ.ফ.ম বাহাউদ্দিন নাছিমের এক প্রশ্নের জবাবে রোহিঙ্গা ভোটার ঠেকাতে নির্বাচন কমিশন হোঁচট খাচ্ছে এমন ধারণা সঠিক নয় দাবি করে মন্ত্রী বলেন, “গত ভোটার হালনাগাদ কার্যক্রমে রোহিঙ্গামুক্ত ভোটার তালিকা প্রনয়ণে রোহিঙ্গা প্রবণ এলাকা যেমন কক্সবাজার জেলা, বান্দবান জেলার চারটি উপজেলা এবং রাঙ্গামাটি জেলার দুটি উপজেলাকে বিশেষ এলাকা ঘোষণা করে নির্বাচন কমিশন সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারকে আহ্বায়ক করে এবং উপজেলা নির্বাচন কর্মকর্তাকে সদস্যসচিক করে ১৪ সদস্যের কমিটি গঠন করে। এছাড়া ওই এলাকায় ভোটার তথ্য সংগ্রহের জন্য ভোটার নিবন্ধন ফরমের অতিরিক্ত একটি বিশেষ ফরম প্রণয়ন করা হয়েছে। বিশেষ এলাকাগুলোতে নতুন ভোটার নিবন্ধনের ক্ষেত্রে তথ্য সংগ্রহকারীরা ভোটার নিবন্ধন ফরম ও বিশেষ ফরম পূরণ করে থাকেন। ”


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ