• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৫:২৭ অপরাহ্ন |

নেতাকর্মীদের আইনি সহায়তার প্রক্রিয়া শুরু বিএনপিতে

BNP Flagসিসি ডেস্ক : এবার ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের আরো কাছে যাচ্ছে বিএনপি। নির্দলীয় নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠার আন্দোলনে যারা বিভিন্নভাবে নাজেহালের শিকার হয়েছেন তাদেরকে সব ধরণের আইনি সহায়তা দেবে দলটি। বিশেষ করে সরকার বিরোধী আন্দোলন করতে গিয়ে যেসব কর্মী আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও ক্ষমতাসীন দল কর্তৃক মামলার শিকার হয়েছেন তাদেরকে আইনি সহযোগিতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলের চেয়ারপারসন খালেদা জিয়া। বিএনপির একটি দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্রটি জানায়, আগামী দিনের আন্দোলন সংগ্রামকে কেন্দ্র করে দলের হাইকমান্ড এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এ প্রক্রিয়ার অংশ হিসেবে আজ মঙ্গলবার দুপুর থেকে দলের সব সাংগঠনিক জেলায় চিঠি পাঠানো শুরু করেছে দলটি। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নির্দেশক্রমে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এ চিঠি সাংগঠনিক জেলা অফিসগুলো বরাবর পাঠানো শুরু করেছে।

জানা যায়, মির্জা ফখরুল ইসলাম স্বাক্ষরিত উক্ত চিঠিতে আগামী ৭ দিনের মধ্যে জেলা ও থানা বিএনপিসহ দলের সকল অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে দাযেরকৃত মামলার তথ্য বিররণী কেন্দ্রের কাছে পৌঁছানোর নির্দেশ দেওয়া হয়েছে। যেসব জেলা এ বিষয়ে কেন্দ্রের কাছে যথাসময়ে তথ্য সংগ্রহ ও সরবরাহ না করবে তাদের বিষয়ে দলের গঠনতন্ত্র অনুযায়ী সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

সূত্র জানায়, কেন্দ্রীয় ও তৃণমূলের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত মামলায় আইনি সহায়তা দিতে দলের সিনিয়র আইনজীবীদের সমন্বয়ে ইতিমধ্যে একটি আইনি সহায়তা সেল গঠন করা হয়েছে। এ সেলের প্রধান কাজ হবে নেতাকর্মীদের আইনি সহায়তা দেওয়া। যাতে নেতাকর্মীরা মামলা থেকে অব্যাহতি পেতে পারেন। আর সেক্ষেত্রে যদি জজ কোর্ট, হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে যেতে হয়, তাও করবে দলটি।

বিএনপির একজন ভাইস চেয়ারম্যান জানান, নেতাকর্মীদের আইনি সহায়তা দিতেই দলটি এ উদ্যোগ নিয়েছে। তিনি বলেন, বিএনপির এমন কোনো নেতাকর্মী নেই, যাদের বিরুদ্ধে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার মিথ্যা মামলা দায়ের করেনি। এক কথায় বলতে গেলে বিএনপি এখন মামলার জালে আবদ্ধ।

এ বিষয়ে বিএনপির কর্মীরা জানান, দলের হাইকমান্ডের এমন উদ্যোগ প্রশংসার দাবি রাখে। এটা আগামী দিনে সরকার পতনের আন্দোলন পরিচালনায় কর্মীদের সাহস জোগাবে। এ উদ্যোগ অব্যাহত থাকলে দলের সব পর্যায়ের নেতাকর্মীরা নতুন শক্তি নিয়ে মাঠে নামবে। চাঙা করবে রাজপথের আন্দোলন। উৎস: শীর্ষ নিউজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ