• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১২:৩৬ পূর্বাহ্ন |

উপনির্বাচনে ধাক্কা খেল বিজেপি

Modiআন্তর্জাতিক ডেস্ক: চার মাস আগেই লোকসভা নির্বাচনে ভারতজুড়ে দেখা মিলেছিল মোদি জোয়ারের। তবে তারপরের চার মাসে অনেক জল গড়িয়েছে গঙ্গা, যমুনা দিয়ে। সেই সঙ্গে উপনির্বাচনে এসে মোদি জোয়ারেও কিছুটা ভাটা পড়েছে। রাজস্তান এবং গুজরাটে ধাক্কা খাওয়ার পাশাপাশি উত্তর প্রদেশে ভরাডুবির শিকার হয়েছে দলটি।

তবে সব মিলিয়ে উপনির্বাচনে সবচেয়ে বেশি সংখ্যক আসনে জয় পেয়েছে দলটি। শেষ খবর পাওয়া পর্যন্ত ১৩ টি আসনে জয় পেয়েছে দলটি। আটটি আসনে জয় পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছ মুলায়ম সিং যাদবের দল সমাজবাদী পার্টি (এসপি)। কংগ্রেস পেয়েছে চারটি এবং বাকী চারটি আসন অন্যান্য দলের দখলে। এখনো কয়েকটি আসনে ভোট গণনা চলছে।

মঙ্গলবার ভোট গণনা চলাকালীন প্রকাশিত ফলাফল অনুযায়ী, রাজস্তানের চারটি আসনের তিনটিতেই হেরেছে বিজেপি। বিজেপির ওই তিনটি আসন দখলে নিয়েছ কংগ্রেস প্রার্থীরা। এদিকে গুজরাট বিধান সভায় ক্ষমতাসীন দলটি নয়টি আসনের মধ্যে মাত্র ছয়টিতে জয়লাভ করেছে। বাকী তিনটির দুটিতে কংগ্রেস ইতোমধ্যে জয় পেয়েছ। গণনা চলা অন্য আসনটিতও কংগ্রসের দখলেই যাবে।

এদিকে লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশে ব্যাপক সফলতা পেলেও উপনির্বাচনে সেখানে বেশ ধরা খেয়েছে বিজেপি। বিজেপির ছেড়ে দেয়া ১১টি আসনের আটটিতেই জয় পেয়েছে এসপি। তবে পশ্চিমবঙ্গের উপনির্বাচনে বেশ ভালো করেছে দলটি। দুটি আসনের একটিতে জয় পেয়েছে তারা।

গত মে মাসে রেকর্ড সংখ্যক আসনে জয় লাভ করে ক্ষমতায় যায় মোদির নেতৃত্বে সরকার গঠন করে বিজেপি ও তার মিত্ররা। এরপর এটাই প্রথম পরীক্ষা উগ্রহিন্দু্তবাদী দলটির জন্য।  তবে দলটির পরীক্ষা এখনোই শেষ হচ্ছে না। আগামী মাসেই অনুষ্ঠিত হবে হরিয়ান ও মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচন। ওই রাজ্য দুটিতে বর্তমানে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। উপনির্বাচনের ফলাফল বলে দিচ্ছে সেই পরীক্ষা মোদি ও বিজেপির জন্য মোটেই সহজ হবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ