• সোমবার, ২৭ জুন ২০২২, ০৫:২৬ পূর্বাহ্ন |
শিরোনাম :
পদ্মা সেতুর রেলিংয়ের নাট খোলা বায়েজিদ আটক নীলফামারী জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলামের শ্বশুড়ের ইন্তেকাল সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের গ্রন্থাগারের মূল্যবান বইপত্র গোপনে বিক্রি ফেনসিডিলসহ সেচ্ছাসেবক লীগের নেতা গ্রেপ্তার এ সেতু আমাদের অহংকার, আমাদের গর্ব: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতে রেল যোগাযোগ বন্ধ থাকবে ৮ দিন পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যেতে মানতে হবে যেসব নির্দেশনা সৈয়দপুরে বিস্কুট দেয়ার প্রলোভনে শিশুকে ধর্ষণের অভিযোগ গণমানুষের সমর্থনেই পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্প অনুমোদন

বঙ্গবন্ধু-স্যাটেলাইটঢাকা: বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্পসহ ৪ হাজার ২৯৬ কোটি টাকার ৬টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। ছয়টি প্রকল্পের প্রক্কলিত মোট অর্থের মধ্যে জিওবি ১ হাজার ৯২৮ কোটি ৫৩ লাখ টাকা, প্রকল্প সাহায্য ২ হাজার ৩৬৩ কোটি ৭ লাখ টাকা এবং নিজস্ব অর্থায়ন ৫ কোটি ৩ লাখ টাকা।

মঙ্গলবার একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এসব কথা জানান।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্পটির ব্যাপারের তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সাল থেকে এ প্রকল্পটির কথা বলে আসছেন এবং আমাদের দেশের বেসরকারি রেডিও-টেলিভিশন মালিকদেরও এটা দাবি ছিল।’

তিনি বলেন, ‘এ স্যাটেলাইটটি স্থাপন করা হলে আমাদের আর বাইরের দেশ থেকে ব্যান্ডউইথ কেনা লাগবেন না। আমরা প্রতিবেশি দেশগুলোর কাছে তা বিক্রিও করতে পারব।’

ফলে প্রতিবছর প্রায় ১১০ কোটি টাকা সাশ্রয় হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

মন্ত্রী আরো বলেন, ‘প্রকল্পটির জন্য আমরা এখনো অর্থায়নের কোনো ব্যবস্থা করতে পারিনি। তবে যেহেতু একনেকে অনুমোদন পেয়েছে এখন অনেকেই এটির ব্যাপারে আগ্রহী হবে।’

উপগ্রহটির ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৯৬৭ কোটে ৯৫ লাখ টাকা এবং প্রকল্পটির বাস্তবায়নকাল ধরা হয়েছে ১৪ জুলাই ২০১৪ হতে ২০১৭ সালের জুন পর্যন্ত। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীনে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন (বিটিআরসি) এর বাস্তবায়ন করবে।

প্রকল্পটির প্রাক্কলিত ব্যয়ের মধ্যে জিওবি ১ হাজার ৩১৫ কোটি ৫১ লাখ টাকা এবং সংস্থার প্রকল্প সাহায্য ১ হাজার ৬৫২ কোটি ৪৪ লাখ টাকা। বিডার্স ফাইন্যান্সিংয়ের মাধ্যমে প্রকল্প সাহায্যের ব্যবস্থা করা হবে সভায় জানানো হয়।

সভায় আরো জানানো হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কোম্পানি (স্পেস পার্টনারশিপ ইন্টারন্যাশনাল এ কাজের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে স্যাটেলাইটটির নকশা ইতোমধ্যে তৈরি করেছে।

এ প্রকল্পের আওতায় টেলিকমিউনিকেশন ও ব্রডকাস্টিং সেবা দিতে ৪০টি ট্রান্সপন্ডার বিশিষ্ট বঙ্গবন্ধু স্যাটেলাইটটি নির্মাণ করা হবে। নির্মাণের পর স্যাটেলাইটটি অরবিটাল স্লটে স্থাপন করা হবে। ভূমি থেকে স্যাটেলাইটটি নিয়ন্ত্রণের জন্য ২টি গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হবে।

প্রধানমন্ত্রী ও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত  সভায় পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, রেলপথমন্ত্রী মুজিবুল হক,বিদ্যুৎ ও জ্বালানিপ্রতিমন্ত্রী নসরুল হামিদ প্রমুখ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ