• সোমবার, ২৭ জুন ২০২২, ০৫:৪৯ পূর্বাহ্ন |
শিরোনাম :
পদ্মা সেতুর রেলিংয়ের নাট খোলা বায়েজিদ আটক নীলফামারী জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলামের শ্বশুড়ের ইন্তেকাল সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের গ্রন্থাগারের মূল্যবান বইপত্র গোপনে বিক্রি ফেনসিডিলসহ সেচ্ছাসেবক লীগের নেতা গ্রেপ্তার এ সেতু আমাদের অহংকার, আমাদের গর্ব: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতে রেল যোগাযোগ বন্ধ থাকবে ৮ দিন পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যেতে মানতে হবে যেসব নির্দেশনা সৈয়দপুরে বিস্কুট দেয়ার প্রলোভনে শিশুকে ধর্ষণের অভিযোগ গণমানুষের সমর্থনেই পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী

বীরগঞ্জে সরকারী নিদের্শের তোয়ক্কা না করে কোচিং বানিজ্য

Birgongবীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি: বীরগঞ্জে সরকারী নিদের্শের তোয়ক্কা না করে প্রকাশ্য কোচিং বানিজ্য পরিচালনা করা হচ্ছে।
বীরগঞ্জ পৌরসভা ও উপজেলার কলেজ, স্কুল ও মাদ্রাসা সমুহের কিছু ও অর্থলোভী শিক্ষক প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের বিভিন্ন লোভ লালসা ও ভয় ভীতি প্রদর্শন করে অতিরিক্ত ক্লাসের নামে প্রতিষ্ঠানের অভ্যান্তরে কোচিং এ যেতে বাধ্য করে। অতিরিক্ত ক্লাসে ৪০জন শিক্ষার্থী পড়াতে পারবে এবং প্রতি জনের কাছে ১৫০ টাকা রশিদ দিয়ে নেওয়ার সরকারী বিধান থাকলেও তা উপেক্ষা করে প্রতিমাসে রশিদ ছাড়াই ২৫০/৩০০ টাকা আদায় করছে। সরকারী কোচিং বাণিজ্য নীতিমাল/২০১২ মোতাবেক অনুচ্ছেদ ১(ছ) এ কোচিং সম্পূর্ণভাবে নিসিদ্ধ করা হয়েছে। ১৪ (ক) ধারায় কোচিং বাণিজ্য পরিচালনাকারী শিক্ষকের বিরুদ্ধে চাকুরী থেকে বরখাস্ত সহ বিভিন্ন শাস্তির বিধান রাখা হয়েছে। এছাড়াও উপজেলা পর্য্যায় কোচিং বাণিজ্য বন্ধের জন্য মনিটরিং কমিটি গঠন করা হয়েছে,কিন্ত অজ্ঞাত কারনে মনিটরিং কমিটিকে কোন পদক্ষেপ গ্রহন করতে দেখা যাচ্ছেনা।  বীরগঞ্জ ডিগী কলেজে অতিরিক্ত ক্লাসের নামে সরকারী বিধিমালা লংঘন করে প্রভাষক রোকনুজাজামান হিসাব বিজ্ঞান বিষয়ে,প্রভাষক আমিনুল ইসলাম রসায়ন বিষয়ে ও প্রভাষক আব্দুল মতিন পদার্থ বিজ্ঞান বিষয়ে কলেজ ক্যাম্পাসে অতিরিক্ত ক্লাসের নামে কোচিং বাণিজ্য পরিচালনা করছে। এছাও সরকারী বিধিমালা উপেক্ষা করে পৌরসভার বাসাবাড়ি ভাড়া নিয়ে ১০-১৫টি কোচিং বাণিজ্য চালানো হচ্ছে। এ ব্যাপারে ব্যবসায় শিক্ষা (দ্বাদশ শ্রেণী) সোহেল, শাহিনুর, সিরাজুল, মানবিক বিভাগের তোফায়েল, সুবরনা ও হাসিনুর জানায় স্যাররা সকালে বিকেলে একাধিক ব্যাচে ৭০/৮০জন শিক্ষার্থীকে প্রাইভেট পড়ান। স্যারের কাছে কোচিং না করলে পরীক্ষার খাতায় নম্বর কম দিয়ে রেজাল্ট খারাপ করে দেন। তাই বাধ্য হয়ে ছাত্রদের স্যারের কাছে কোচিং করতে হয়। অধ্যক্ষ খয়রুল ইসলাম চৌধুরী চৌধুরী জানান কলেজ ক্যাম্পাসে যা কিছুই হচ্ছে সরকারী বিধি মেনেই করা হচ্ছে। ছাত্র/ছাত্রী অভিভাবক শহিদুল ইলাম, মিজানুর রহমান, নুর হোসেন, নশাদ আলী, আইনুল হক ও আব্দুল ওয়াহেদ সহ অনেকে জানান অভাবের সংসারে দুরমূল্যের বাজারে সন্তানদের ভোরন পোষন করে লেখাপড়পার খরচ বহন করা দুরুহ ব্যাপার। শিক্ষা প্রতিষ্ঠানে সঠিকভাবে পাঠদান করা হয় না, কিন্ত কোচিংয়ে ঠিক মত পড়ান। অভিভাবকগন সরকারী নীতিমালা বাস্তবায়ন করে কোচিং বানিজ্য বন্ধসহ শিক্ষার সুন্দর পরিবেশ সৃষ্টির জন্য প্রসাশনের সকল স্তরের কর্তা ব্যক্তিদের  হস্তক্ষেপ কামনা করেছেন ।

বীরগঞ্জে উদীচী শিল্পী গোষ্ঠির
২৯ সদস্যের কমিটি অনুমোদন
বীরগঞ্জে উদীচী শিল্পী গোষ্ঠির দ্বি-বার্ষিক সম্মেলন শেষে সর্ব সম্মতিক্রমে কেন্দ্রীয় সহ:সভাপতি রেজাউর রহমান রেজু ২৯ সদস্যের কমিটি অনুমোদন দিয়েছেন। বীরগঞ্জ উদীচী শিল্পী গোষ্ঠীর উপদেষ্টা মন্ডলীর সদস্য বীরগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ আবেদ আলী, উদীচী শিল্পী গোষ্ঠির উপজেলা প্রতিষ্ঠাতা বিমল চন্দ্র দাস, মুক্তিযোদ্ধা কমান্ডার সহ: অধ্যাপক কালিপদ রায়, এসএমএ খালেক ও সাংবাদিক রতন কুমার ঘোষ পিযুষ। মোঃ মনোয়ার হোসেন সভাপতি, গোবিন্দ চন্দ্র সাহা, অমল কান্তি ঘোষ, আবুল কালাম আজাদ, আবু বক্কর সিদ্দিক সহঃ সভাপতি, প্রভাষক প্রশান্ত কুমার সেন সাধারন সম্পাদক, আব্দুর রাজ্জাক, জিয়াউর রহমান জয়, নিধু চক্রবর্তী, মনতোষ কুমার দাস, মদিনা আক্তার পারুল, শিপ্রা কর্মকার, জামাল উদ্দিন, বাপ্পি চৌধুরী সম্পাদক মন্ডলীর সদস্য । শামীম ফিরোজ আলম, চিত্ত রঞ্জন রায়, জয় গোপাল রায়, আহশান হাবিব, আব্দুর রাজ্জাক, মীর কাসেম লালু, মামুনুর রশিদ, সঞ্চারী চক্রবর্তী, শরিফুল ইসলাম, ও পুজা চৌধুরী নির্বাহী  সদস্য নির্বাচিত হয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ