• শনিবার, ০২ জুলাই ২০২২, ০১:৪৫ অপরাহ্ন |

সপ্তাহ জুড়ে ডিএসইতে সূচক বেড়েছে ১৯০ দশমিক

stkঅর্থ-বাণিজ্য ডেস্ক: এক সপ্তাহ জুড়েই দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক একচেঞ্জ (সিএসই) লেনদেন ও সূচকের ছিল চাঙ্গাভাব। সদ্য সমাপ্ত সপ্তাহে ডিএসইতে সূচক বেড়েছে ১৯০ দশমিক ২৭ পয়েন্ট বা ৪ দশমিক শূন্য ৭ শতাংশ। আর টাকার পরিমাণে লেনদেন বেড়েছে ৬০ দশমিক ৪০ শতাংশ।

সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে গড়ে ৬০ দশমিক ৪০ শতাংশ এবং সিএসইতে বেড়েছে ২৮ দশমিক ৮৯ শতাংশ। একই সময়ে ডিএসইতে সূচক বেড়েছে ৪ দশমকি শূন্য ৭ শতাংশ এবং সিএসইতে বেড়েছে ৪ শতাংশ।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৪ হাজার ৫৯৮ কোটি ২৮ লাখ ৮৫ হাজার টাকা। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৮৬৬ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৬০ দশমিক ৪০ শতাংশ বা ১ হাজার ৭৩১ কোটি ৪৯ লাখ টাকা।
শেষ হওয়া সপ্তাহে ডিএসইতে মোট ৩১৩ টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৪০টির দর কমেছে ১৫০ টির এবং অপরিবর্তিত রয়েছে ২০ টি কোম্পানির শেয়ার। তার আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩১৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১১৯ টির কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬ কোম্পানির শেয়ারের দাম।
অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সপ্তাহের ব্যবধানে সিএসই’র প্রধান সূচক বেড়েছে ৪ শতাংশ বা ৫৭৯ পয়েন্ট। আর লেনদেন বেড়েছে ৬৩ কোটি ৯৩ লাখ ৫৭ হাজার টাকা।
মোট লেনদেন হয়েছে ২৮৫ কোটি ৪৬ লাখ ৮৮ হাজার ৯৬৪ টাকা। তার আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২২১ কোটি ৫৩ লাখ ৩১ হাজার ৮৯১ টাকা।
হাতবদল হওয়া ২৫৯ টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৪৪ টির দর কমেছে ১৩৫ টির আর অপরিবর্তিত রয়েছে ১০ কোম্পানির শেয়ারের দাম। তার আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ