• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৪:৩৮ পূর্বাহ্ন |

নিরামিষাশী ঈদের প্রচারণাকারীদের বিরুদ্ধে মামলা ভারতে

image_99548_0আন্তর্জাতিক ডেস্ক: ভারতে ঈদের সময় পশু জবাই বন্ধ করে পরিবর্তে ‘নিরামিষাশী ঈদ’ পালনের প্রচারণা চালাতে গিয়ে যে পশুপ্রেমীরা সোমবার প্রহৃত হয়েছিলেন, তাদের বিরুদ্ধে পুলিশ মঙ্গলবার ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে মামলা করেছে।

ভারতের মধ্য প্রদেশের ভোপাল শহরে একটি পশু প্রেমী সংস্থা ‘পিপল ফর দ্য এথিক্যাল ট্রিটমেন্ট অব এনিম্যালস’ বা পেটা’র এই কর্মীদের সোমবার একটি মসজিদের সামনে পেটানো হয়।

ভোপাল শহরের পুরনো অংশে ভারতের সবচেয়ে বড় মসজিদগুলোর একটি, তাজুল মসজিদের সামনে সাত-আট জনের এই দলটি প্রচারণা চালাচ্ছিল। মসজিদের ভেতর থেকে লোকজন বেরিয়ে এসে তাদের ওপর হামলা চালায়।

পরে পুলিশ ছুটে এসে হামলাকারীদের কবল থেকে এদের উদ্ধার করে।

মধ্যপ্রদেশের পুলিশের ইন্সপেক্টর জেনারেল যোগেশ চৌধুরি জানিয়েছেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ভারতীয় দন্ডবিধির ২৯৫-এ ধারায় এদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

কিন্তু পশু রক্ষা সংগঠন ‘পেটা’ এক বিবৃতিতে বলেছে, নিরামিষাশী উৎসব পালনের ডাক দিয়ে তারা এরকম প্রচারণা বহু বছর ধরেই চালাচ্ছেন। কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়া এই প্রচারণার উদ্দেশ্য নয়।

সংস্থার একজন মুখপাত্র পূর্বা যোশী পুরা বলেন, শুধু ঈদ উল আজহা নয়, অন্যান্য ধর্মাবলম্বীদের উৎসব ক্রিসমাস বা দিওয়ালির আগেও তারা এরকম প্রচারণা চালান।

তিনি বলেন, তাদের এই আন্দোলন এবং প্রচারণা ছিল একেবারেই শান্তিপূর্ণ। অথচ তারপরও তাদের কর্মীদের ওপর হামলা চালিয়ে তাদের হেনস্থা করা হয়েছে।– বিবিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ