• শনিবার, ২৫ জুন ২০২২, ০৪:৩৩ পূর্বাহ্ন |

আগ্নেগিরিতে হঠাৎ অগ্ন্যুৎপাতের শিকার, ৩০ পর্বতারোহীর মৃত্যুর আশঙ্কা

japanআন্তর্জাতিক ডেস্ক: জাপানের অনটেক আগ্নেগিরিতে হঠাৎ অগ্ন্যুৎপাতের শিকার হয়ে ৩০ পর্বতারোহীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। রবিবার আগ্নেয়গিরিটির শিখরের কাছে এসব পবর্তারোহীর সংজ্ঞাহীন দেহ খুঁজে পায় উদ্ধারকারীরা।
পুলিশ জানিয়েছে, উদ্ধার করা পর্বতারোহীদের ‘কার্ডিওপুলমোনারি” অ্যারেস্ট অবস্থায় পাওয়া যায়। তবে জাপানি রীতি অনুযায়ী আনুষ্ঠানিক পরীক্ষার আগে ওই পবর্তারোহীদের মৃত্যু নিশ্চিত করতে রাজি হয়নি পুলিশ।
শনিবার দুপুরে জাপানের কেন্দ্রিয় অঞ্চলের এ আগ্নেয়গিরিটিতে হঠাৎ অগ্ন্যুৎপাত শুরু হয়। এতে পর্বত শিখরটির আশপাশের ঢালে তিন কিলোমিটার এলাকাব্যাপী উৎক্ষিপ্ত উত্তপ্ত ধোঁয়া, ধূলা ও ছাই ছড়িয়ে পড়ে।
ঘটনার সময় ওই পর্বত ঢালটিতে বহু পর্বতারোহী ছিল বলে প্রকাশিত খবরে জানানো হয়েছে। পর্বত ঢালে শিশুসহ আরো কয়েকশত মানুষ আটকা পড়েছিল।
ওই দিন সন্ধ্যার মধ্যে অধিকাংশ লোক নীচে নেমে আসলেও অন্তত ৩০ জন পর্বতের ৩,০৬৭ মিটার (১০,০৬২ ফুট) উপরে রাত পার করে।
জাপানের অগ্নি ও দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছিল, কর্তৃপক্ষ নিখোঁজ ৪৫ জন কোথায় আছেন তা খুঁজে বের করার চেষ্টা করছেন।
রবিবার শেষ খবর পাওয়া পর্যন্ত অনটেক আগ্নেয়গিরির উদগিরণ অব্যাহত ছিল। গিরিটি থেকে উদগিরিত ঘন ধোঁয়া ও ছাই আকাশে কয়েকশত মিটার ওপর পর্যন্ত ছড়িয়ে পড়েছে। এছাড়া ঘটনাস্থল থেকে ৮০ কিমি দূরের গাড়িতেও আগ্নেয়গিরির ছাই দৃশ্যমান হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ