• সোমবার, ২৭ জুন ২০২২, ১১:৪৩ পূর্বাহ্ন |
শিরোনাম :
পদ্মা সেতুর রেলিংয়ের নাট খোলা বায়েজিদ আটক নীলফামারী জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলামের শ্বশুড়ের ইন্তেকাল সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের গ্রন্থাগারের মূল্যবান বইপত্র গোপনে বিক্রি ফেনসিডিলসহ সেচ্ছাসেবক লীগের নেতা গ্রেপ্তার এ সেতু আমাদের অহংকার, আমাদের গর্ব: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতে রেল যোগাযোগ বন্ধ থাকবে ৮ দিন পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যেতে মানতে হবে যেসব নির্দেশনা সৈয়দপুরে বিস্কুট দেয়ার প্রলোভনে শিশুকে ধর্ষণের অভিযোগ গণমানুষের সমর্থনেই পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী

শারদীয় সাজে বাঙালি নারী

mou2লাইফস্টাইল ডেস্ক: শরতের নীলাকাশে সাদা মেঘের ফাঁকে রোদের ঝিলিক যেন দেবী দূর্গার আগমনের সংকেত দেয়। ঢাক বাজলেই চনমনে হয়ে ওঠে মন। জেগে ওঠে লালন করা উৎসবের আনন্দ। ষষ্ঠী থেকে দশমী দেবী-দর্শণ, অঞ্জলী প্রদান আর আত্মীয় বাড়ি বেড়ানো প্রোগ্রামের যেন শেষ নেই।

তাই ষষ্ঠীতে হালকা সাজ দিয়ে শুরু করে রঙিন হয় দশমীর বিদায় দিনে। সকালে দেবীর অঞ্জলি দেয়ার সময় প্রকৃতিপূজার সজীব ভাব আর সন্ধ্যায় জমকালো সাজ। নিজেকে রাঙাতে এমন দিনে থাকা চাই সবই।

সকাল বেলায় বেইজ মেকআপ করার ক্ষেত্রে ত্বকের টোনের সঙ্গে মিলিয়ে হালকা ফাউন্ডেশন লাগিয়ে তার উপর ট্রান্সলুসেন্ট পাউডার লাগিয়ে নিন। এবার ভিজে স্পঞ্জ দিয়ে ভালো করে ব্লেন্ড করুন।

চোখের সাজে অফ হোয়াইট হাই লাইটস, বাদামি ও কালো রংয়ের কম্বিনেশন অথবা পোশাকের রংয়ের সঙ্গে মিশিয়ে হালকা রংয়ের আইশ্যাডো ব্যবহার করুন। পেনসিল আই লাইনার অথবা চাইলে শুধু কাজলের একটা হালকা রেখা টেনে দিন চোখে। ঠোটে হালকা গোলাপি লিপস্টিক অথবা লিপগ্লস লাগাতে পারেন। সঙ্গে হালকা বাদামি রংয়ের ব্লাশঅন লাগান।

ষষ্ঠীতে দেবীর বোধনে পূজা শুরু হলেও জমে ওঠে সপ্তমী থেকে। এ জন্য সপ্তমী, অষ্টমী ও নবমীর রাতে বাইরে যাওয়ার সময় জমকালো সাজেই ভালো লাগবে। বেছে নিতে পারেন চওড়া পাড়ের কাতান শাড়ি। সঙ্গে সোনা বা রুপার গহনা। হাতভর্তি চুড়ি। মুখ ক্লিন করে টোনিং করে নিন। ওয়াটার বেজড ফাউন্ডেশন ভালোভাবে মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এর ওপরে কম্প্যাক্ট পাউডার দিন। শাড়ির সঙ্গে মিলিয়ে চোখে গাঢ় রঙের শ্যাডো লাগিয়ে নিন। চোখের নিচে কাজল আর ওপরের পাতায় আইলাইনার দিয়ে মোটা করে লাইন টেনে নিন। দুইবার করে মাশকারা লাগান। ঠোঁট এঁকে গাঢ় রঙের লিপস্টিক লাগিয়ে নিতে পারেন। শাড়ি পরলে মানানসই টিপ দিতে হবে। পূজা দেখার সময় অনেক হাঁটতে হয়, তাই সাজের সঙ্গে মিলিয়ে আরামদায়ক স্যান্ডেল পরুন।

তরুণীরা সালোয়ার-কামিজের পাশাপাশি হাতের কাজের নকশাদার কুর্তা ও ফতুয়ার সঙ্গে লেগিংস বা জিনস পরলে ভালো মানাবে। সারা দিনের জন্য বাইরে বের হলে চুলটা এমনভাবে বাঁধুন যাতে বাড়তি ঝামেলা পোহাতে না হয়। আবার দেখতেও যেন ভালো লাগে। খোঁপা করলে ফুল পরতে পারেন। বিবাহিত হলে বড় করে কপালে লাল টিপ ও সিঁথিতে সিঁদুর পরুন।

দিনের বেলাতে বের হওয়ার আগে সান প্রোটেকশন ক্রিম বা লোশন ব্যবহার করুন।

পূজার সকাল থেকে রাত পর্যন্ত পোশাকের ধরনের সঙ্গে মিলিয়ে হওয়া চাই চুলের সাজ। যেমন- অষ্টমীর অঞ্জলি দেয়ার সময় শাড়ির সঙ্গে মানাবে ঘাড়ের কাছে আলগা হাতখোঁপা। কিন্তু খোঁপায় যদি সাদা রঙের গাজরার মালা বা বেলি ফুলের মালা না থাকে, তাহলে পুরো সাজটাই অসম্পূর্ণ থেকে যাবে। আবার নবমী ও দশমীর দিনে বা রাতের পার্টিতে গর্জিয়াস কাতান শাড়ি যদি পরেন, তাহলে চুলে হালকা কার্ল বা খোঁপাও করে নিতে পারেন।

পোশাকের সঙ্গে মানানসই ব্যাগ নিন। সারাদিনের জন্য বের হলে ব্যাগে রাখতে পারেন ফেস পাউডার, লিপস্টিক, সানক্রিম, ফেইশল টিস্যু, ছোট আয়না ও এক বোতল জল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ