• সোমবার, ২৭ জুন ২০২২, ০৮:২০ পূর্বাহ্ন |
শিরোনাম :
পদ্মা সেতুর রেলিংয়ের নাট খোলা বায়েজিদ আটক নীলফামারী জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলামের শ্বশুড়ের ইন্তেকাল সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের গ্রন্থাগারের মূল্যবান বইপত্র গোপনে বিক্রি ফেনসিডিলসহ সেচ্ছাসেবক লীগের নেতা গ্রেপ্তার এ সেতু আমাদের অহংকার, আমাদের গর্ব: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতে রেল যোগাযোগ বন্ধ থাকবে ৮ দিন পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যেতে মানতে হবে যেসব নির্দেশনা সৈয়দপুরে বিস্কুট দেয়ার প্রলোভনে শিশুকে ধর্ষণের অভিযোগ গণমানুষের সমর্থনেই পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী

কুড়িগ্রামে বিক্রি নিয়ে হতাশায় দিন কাটছে কামার শিল্পীদের

Kurigram Eid Kamar Photo- (2) 28.09শাহ্ আলম, কুড়িগ্রাম: কোরবানীর ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে কুড়িগ্রামের কামার শিল্পীরা। হাতুরী, স্বাবল ও তপ্ত উনুনের পাশে দিন রাত কাজ করে মাংস কাটার সরনজামাদি তৈরি করেও বিক্রি নিয়ে হতাশায় রয়েছে তারা। উচ্চ মূল্যে কয়লা, লোহা কিনে ও ঘাম ঝড়িয়ে যে প্রত্যাশা নিয়ে সুরি, বটি, চাপাতিসহ কোরবানীর মাংস কাটার সরনজামাদি স্তুপ করেছিল কামাররা, ক্রেতা না থাকায় সে সবের বিক্রি ও পুজি উঠানো নিয়েই এখন সংশয় দেখা দিয়েছে তাদের মাঝে।
কুড়িগ্রামের ৯ উপজেলায় প্রায় শতাধিক কামার পরিবার খেয়ে না খেয়ে পৈতিক পেশা ধরে রেখেছে। সারা বছর অলস সময় পার করলেও কোরবানীর ঈদ আসলেই অধিক শ্রম দিয়ে বেশি আয়ের স্বপ্ন দেখে কামার পরিবার গুলো। কিন্ত কয়লা ও লোহার দাম বেশি হওয়ায় সেই স্বপ্ন ভেস্তে যেতে বসেছে। ছুরি, বটিসহ লোহার সরনজামাদি তৈরিরে ব্যায় বেশি হলেও উপযুক্ত মূল্যে কিনছেন না ক্রেতারা। ঈদ এগিয়ে আসলেও  এখনও তৈরি সরনজামাদি অবিক্রিতই রয়ে গেছে।
কামার শিল্পীরা জানান, বাপ-দাদার পেশা ধরে রাখলেও চাহিদানুযায়ী সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে তাদের। লোহা ও কয়লার দাম দফায় দফায় বৃদ্ধি পাওয়ায় তৈরি সামগ্রীর দামও বেড়ে যায়। কিন্তু তৈরি সরনজামাদি বেশি দামে কিনতে আগ্রহী নয় গ্রাহকরা।
কুড়িগ্রাম শহরের প্রেস ক্লাব এলাকার কামার শুশীল চন্দ্র জানান, ঈদ উপলক্ষে সামান্য বায়না পেলেও বায়না ছাড়াই লাভের আশায় আগাম কোরবানীর সরনজামাদি তৈরি করে মজুদ রাখা হচ্ছে। ঈদের আর মাত্র কয়েক দিন বাকী থাকলেও সে সবের বিক্রি নিয়ে চিন্তিত হয়ে পড়েছে আমরা।
পশুর হাট গুলোয় ঈদের আমেজ থাকলেও এখনও কামারদের দোকানে মানুষের পদ চারনা নেই বললেই চলে। তবে শেষ মুহুর্তে কোরবানীর মাংস কাটার সরনজামাদি কিনতে কামারদের কাছে ভিড় জমাবে মানুষ এমন আশায় বুক বেধে আছে কামার পরিবার গুলো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ