• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৪:১২ পূর্বাহ্ন |

চিরিরবন্দরে দূর্গাপূজা উপলক্ষে আনসার কর্মকর্তার ডিউটি বাণিজ্য

Takaমাহবুবুল হক খান, দিনাজপুর: দিনাজপুরের চিরিরবন্দরে দূর্গাপুজা উপলক্ষে আনসার সদস্যদের দায়িত্ব পালনকারীদের নিকট থেকে উপজেলা আনসার কর্মকর্তা ও কমান্ডাররা কয়েক লাখ  টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট প্রতারিত অনেকেই অভিযোগ দায়ের করলেও কোন প্রতিকার পাওয়া যায়নি বলে জানান ভুক্তভোগিরা।
অভিযোগে জানা গেছে,  প্রতি বছর পুজা উপলক্ষে ও বিভিন্ন নির্বাচনে উপজেলা আনসার কর্মকর্তা ও ১২টি ইউনিয়নের আনসার কমান্ডাররা ভূয়া আনসার হিসেবে দায়িত্ব পালনের জন্য মাথাপিছু ৮শ এবং প্রকৃত আনসার সদস্যদের নিকট থেকে ৫শ টাকা করে আদায় করে থাকে। এর মধ্যে কোন আনসার সদস্য টাকা দিতে অপরাগতা প্রকাশ করলে তাকে ডিউটি থেকে বিরত রাখা হয়।
এবারের দূর্গাপুজাতেও ব্যতিক্রম হয়নি। উপজেলার বাসুদেবপুর গ্রামের রাসেদা ও রওশন আরা বলেন, অমরপুর ইউনিয়ন আনসার কমান্ডার রেজাউল করিম ও দলনেত্রী আঞ্জুয়ারা তাদের নিকট থেকে ৫শ টাকা করে দাবি করেন। কিন্তু তারা টাকা না দেয়ায় তাদেরকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে ভুয়া ও নন ট্রেনিংপ্রাপ্ত বেশ ক’জনের নিকট ৮শ টাকা করে নিয়ে দায়িত্ব পাইয়ে দেয়। একই অভিযোগ করেন জয়পুর গ্রামের নুর আলম। তিনি জানান, ভিয়াইল ইউনিয়নের আনসার কমান্ডার আরিফ হোসেন দায়িত্ব দেয়ার কথা বলে তার নিকট ৫শ টাকা দাবি করেন। তিনি ৩শ টাকা দিয়ে দায়িত্ব নিলেও অবশিষ্ট টাকা দায়িত্বপালনের পর বিল পেয়ে দেয়ার কথা বললে ওই কমান্ডার তার উপর ক্ষিপ্ত হয়ে ওঠেন। একই গ্রামের ভুয়া আনসার সদস্য দুলাল, ওবায়দুল ও  সাইফুলের নিকট ৮শ টাকা করে নিয়ে দায়িত্ব পাইয়ে দেন।
অপরদিকে, আউলিয়াপুকুর ইউনিয়নের আনসার দলনেত্রী আফরুজা খাতুন বলেন, তার ইউনিয়নে প্রত্যেক সদস্যের নিকট থেকে ৫শ টাকা করে নিয়ে আনসার কর্মকর্তা (ভারপ্রাপ্ত) হাকিমুন নাহারকে দেয়া হয়েছে। কিন্তু তাদের মধ্যে ৫জনকে দায়িত্ব পালনের তালিকা থেকে বাদ দেয়ায় প্রদানকৃত টাকা না পেয়ে হতাশা নিয়ে বাড়ি ফিরে যান।
ভারপ্রাপ্ত উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা হাকিমুন নাহার বলেন, এ উপজেলায় ১৩৩টি পুজামন্ডবের জন্য ৬৬৪ জন আনসারকে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিযুক্ত করা হয়েছে। মাঠ পর্যায়ে যদি কিছু হয়ে থাকে তাহলে আমার কিছু করার নেই। আনসার কমান্ডার রেজাউল ও আরিফ জানান, যারা পূজায় দায়িত্ব পায়নি তারা এ ধরনের মিথ্যে অভিযোগ করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ