• শনিবার, ২৫ জুন ২০২২, ১০:৫২ পূর্বাহ্ন |

৮ অক্টোবর আংশিক চন্দ্রগ্রহণ

image_100996_0ঢাকা: আগামী ৮ অক্টোবর আংশিক চন্দ্রগ্রহণ ঘটবে। বাংলাদেশের  সব জায়গা থেকে এই চন্দ্রগ্রহণ  দেখা যাবে।  সন্ধ্যা ছয়টা ২৮ মিনিটে  চন্দ্রগ্রহণ শুরু হবে। রাত নয়টা ৩৩ মিনিটে গ্রহণের উপচ্ছায়া পর্যায় শেষ হবে।

রোববার বিজ্ঞানসংগঠন অনুসন্ধিৎসু  চক্রের সভাপতি আমানুল ইসলামের স্বাক্ষরে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনিসন্ধিৎসু জানায়, বাংলাদেশে আংশিক চন্দ্রগ্রহণ সংঘটিত হলেও প্রশান্ত মহাসাগরের ওপরে অবস্থিত সব স্থলভাগ থেকে পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে।

অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সভাপতি মো. শাহজাহান মৃধা বেনু জানান, গ্রহণ চলাকালে চাঁদকে অনেকটা তামাটে বা লালচে চাকতির মতো মনে হবে।

অনুসন্ধিৎসু  চক্রের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,  চন্দ্রগ্রহণ খালি চোখে দেখা ক্ষতিকর নয়। তবে পরিষ্কার তথা ভালোভাবে দেখতে  বাইনোকুলার বা টেলিস্কোপ ব্যবহার করা যেতে পারে। চন্দ্রগ্রহণের ছবি তোলা যাবে যেকোনো জুম-লেন্স ক্যামেরা দিয়ে।

৮ অক্টোবরের চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণের প্রস্তুতি নিয়েছে এই বিজ্ঞান সংগঠনটি। তাদের কেন্দ্রীয় ও বৈজ্ঞানিক পর্যবেক্ষণ ক্যাম্পটি অনুষ্ঠিত হবে ঢাকার কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তাফা কামাল স্টেডিয়ামে। ক্যাম্প শুরু হবে বিকাল ৫টা ৩০ মিনিটে। গ্রহণ শেষ হওয়া পর্যন্ত পর্যবেক্ষণ ক্যাম্প সবার জন্য উন্মুক্ত থাকবে।  ঢাকার বাইরে ঠাকুরগাঁও জিলা স্কুল মাঠে টেলিস্কোপের মাধ্যমে পর্যবেক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ থেকে পরবর্তী পূর্ণ চন্দ্রগ্রহণ  ২০১৮ সালের ২৭ জুলাই দেখা যাবে বরে অনুসন্ধিৎসু জানায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ