• সোমবার, ২৭ জুন ২০২২, ০৫:৩৭ অপরাহ্ন |

যে ভাবে বাড়াবেন নিজের স্মৃতিশক্তি

93563_1স্বাস্থ্য ডেস্ক: আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের স্মৃতিশক্তি অনেক প্রখর। আবার কারো কারো বেশ দুর্বল। কিছুই মনে রাখতে পারেন না। নিজের ফোন নম্বর, আইডি নম্বর, এমনকি হঠাৎ করে নিজের নাম পর্যন্তও ভুলে যান। তবে এসব সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি বিষয়ের দিকে খেয়াল রাখলে স্মৃতিশক্তি তো বাড়বেই বরং স্মৃতিশক্তির প্রখরতা দিয়ে আপনি সবাইকে তাক লাগিয়ে দিতে পারবেন।

পাঠকদের জন্য স্মৃতিশক্তি বাড়ানোর কয়েকটি কৌশলের কথা এখানে তুলে ধরা হলো।

মস্তিষ্কে খেলা খেলুন : নিয়মিত মস্তিস্কের কাজ করলে মস্তিষ্ক ভাল থাকে। সুডোকু কিংবা ক্রসওয়ার্ডস খেলাসহ ব্রেনের ব্যায়াম হয় এমন খেলা খেললে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

সঠিক খাবার : স্মৃতিশক্তি ভাল রাখতে খাদ্যের কোনো বিকল্প নেই। নিয়মিত অ্যান্টিঅক্সিডেন্ট জাতীয় খাবার, রঙিন সবজি ও ফলমূল খেলে মস্তিষ্ক ক্ষতির হাত থেকে রক্ষা পায় এবং ভালো থাকে। তবে চিনি এবং মাংস জাতীয় খাবার বেশি পরিমাণে খেলে স্মৃতিশক্তি হ্রাস পেয়ে আলঝেইমার রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা থাকে। ভিটামিন ‘ডি’ জাতীয় খাবার বেশি খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

পরিমিত ঘুম : ঘুম ঠিকমতো না হলেও স্মৃতিশক্তি হ্রাস পায়। ঘুমের সময়ের ওপর স্মৃতিশক্তি হ্রাস ও বৃদ্ধির বিষয়টি অনেকটাই নির্ভর করে। দৈনিক আট ঘণ্টা গভীর ঘুম আপনার স্মৃতিশক্তি অস্থায়ী থেকে দীর্ঘমেয়াদী হবে।

নতুন দক্ষতা অর্জন : সম্প্রতি সুইডিশ এক গবেষণায় দেখা গেছে, যারা নতুন নতুন ভাষা শেখেন, নতুন নতুন মানুষের নাম মনে রাখেন কিংবা নতুন নতুন বিষয় শেখেন তাদের স্মৃতিশক্তি অন্যান্যদের তুলনায় ভালো থাকে। যারা এই বিষয়গুলো চর্চা করেন না, তাদের স্মৃতিশক্তি খানিকটা লোপ পায়।

কায়িক পরিশ্রম : গবেষণায় দেখা গেছে, প্রতিদিন সামান্য কায়িক পরিশ্রম করলে বিশাল মানসিক শান্তি পাওয়া যায়। যারা নিয়মিত কায়িক পরিশ্রম করেন তাদের স্মৃতিশক্তি অন্যদের তুলনায় ভাল থাকে। প্রতিদিন কমপক্ষে ২০ মিনিট হাঁটলে স্মৃতিশক্তি ভাল থাকে। একই সঙ্গে স্মৃতিশক্তি বৃদ্ধিও পায়।

এক সঙ্গে অনেক কাজ নয় : একই সময়ে এক সঙ্গে একাধিক কাজ না করে একটি মাত্র কাজ করাই শ্রেয়। অনেক কাজ একসঙ্গে করলে স্মৃতিশক্তি হ্রাস পায়। কাজ করার পাশাপাশি তা মুখে উচ্চারণ করলে সেটি মনে থাকবে দীর্ঘসময়। যেমন আপনি টেবিলে চাবি রাখছেন তখন চাবি রাখার পাশাপাশি মুখেও বলুন ‘আমি টেবিলে চাবি রাখছি।’ তাহলে আর ভুলে যাবেন না।

এভাবে কয়েকটি বিষয় নিয়মিত চর্চা চালিয়ে গেলে আপনার স্মৃতিশক্তি যেমন বাড়বে তেমনি তা হবে প্রখর। আর কে না চায় প্রখর স্মৃতিশক্তির অধিকারী হতে?

উৎসঃ   রাইজিংবিডি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ