• শনিবার, ২৫ জুন ২০২২, ১১:১৩ পূর্বাহ্ন |

তুরস্কে কুর্দি বিক্ষোভ, নিহত ১২

osdsuyu4আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের কুর্দি অধ্যুষিত শহরগুলোতে মঙ্গলবার সরকার বিরোধী ব্যপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এ সময় পুলিশের হাতে কমপক্ষে ১২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের যোদ্ধাদের প্রতি তুর্কি সরকারের নিষ্কৃয় ভূমিকার প্রতিবাদে তারা এ বিক্ষোভ করে।

মঙ্গলবার তুরস্কের কুর্দি অধ্যুষিত পূর্ব ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশের কমপক্ষে ছয়টি শহরে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সোমবার ইসলামি স্টেটের যোদ্ধাদেরা কোবানিতে ঢুকে পড়ার খবর পেয়ে কুর্দিরা তুর্কি সরকারের বিরুদ্ধে এ বিক্ষোভ শুরু করে। তাদের অভিযোগ তুরস্কের সিরিয়ার সীমান্তবর্তী এই সিরীয় শহরটিতে জঙ্গিদের ঠেকাতে তুর্কি সরকার কোনো ব্যবস্থা নেয়নি।

বিক্ষোভকারীদের নিবৃত্ত করতে টিয়ার গ্যাস এবং জলকামান ব্যাবহার করে পুলিশ। পুলিশ ও বিক্ষোভকারীদের সংঘর্ষে কমপক্ষে ১২ জন নিহত হয়েছেন বলে সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে। সবচেয়ে বেশি সংঘর্ষের খবর পাওয়া গেছে কুর্দি শহর দাইয়ারবাকিরে। এখানে কমপক্ষে আট জন নিহত হয়েছেন। এছাড়া সিরিত প্রদেশে দুজন এবং ভার্তো ও বাটমান শহরে একজন করে নিহত হয়েছেন বলে স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে। এ সময় দু পক্ষের সংঘর্ষে আট পুলিশ কর্মকর্তাসহ ৩০ জন আহত হন। এছাড়া প্রায় শতাধিক লোককে আটক করেছে পুলিশ।

রাজধানী আঙ্কারা এবং বৃহত্তম শহর ইস্তাম্বুল থেকেও বিক্ষোভ ও সংঘর্ষের খবর পাওয়া গেছে। বুধবার সকালে ইস্তাম্বুল সরকারের প্রকাশিত এক বিবৃতি থেকে এ খবর জানা যায়।

বিক্ষোভ ঠেকাতে কুর্দি অধ্যুষিত দিয়ারবাকির, সিরত ও ভান শহরে কারফিউ জারি করেছেন কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গত বুধবার এক ভাষণে আইএসসহ সকল জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করার শপথ নিয়েছিলেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোগান। এরপরও সীমান্তে তৎপর হতে দেখা যায়নি তুর্কি সেনাদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ