• বুধবার, ২৯ জুন ২০২২, ১২:৫১ অপরাহ্ন |
শিরোনাম :
ইউনূস, হিলারি ও চেরি ব্লেয়ারের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার দাবি সংসদে মার্কেট-শপিং মলে মাস্ক বাধ্যতামূলক করে প্রজ্ঞাপন খানসামায় র‌্যাবের অভিযান ইয়াবাসহ দুই মাদককারবারী গ্রেপ্তার ডোমার ও ডিমলায় প্রধানমন্ত্রীর বিশেষ ১০ উদ্যোগ নিয়ে কর্মশালা নীলফামারীতে ৫ সহযোগীসহ কুখ্যাত চোর ফজল গ্রেপ্তার সৈয়দপুরে তথ্যসংগ্রহকারী ও সুপারভাইজারদের দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত জয়পুরহাট বিনা খরচে আইনের সেবা পেতে সেমিনার শিক্ষক লাঞ্চনা ও হেনস্তার বিরুদ্ধে সৈয়দপুরে উদীচী শিল্পী গোষ্ঠীর প্রতিবাদ সমাবেশ সৈয়দপুরে শহীদ আমিনুল হকের স্মরণসভা অনুষ্ঠিত ফুলবাড়ীতে বিনামূ‌ল্যে বীজ ও সার বিতরণ

বিএনপি না গেলেও শরিকরা যাবে!

BNP-20সিসি নিউজ : জাতীয় ও আন্তর্জাতিক চাপে সরকার শেষ পর্যন্ত মধ্যবর্তী নির্বাচনের উদ্যোগ নিলে এবং সে নির্বাচন তত্ত্বাবধায়কের অধীনে না হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে হলেও বিএনপির নেতৃত্বাধীন জোটের অধিকাংশ নিবন্ধিত দল তাতে অংশ নেবে বলে দলীয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, ২০ দলীয় জোটে থাকা নির্বাচন কমিশনে নিবন্ধিত ১২টি দলের মধ্যে অন্তত ৯টি দল শেখ হাসিনার অধীনে আগাম নির্বাচনে যাওয়ার ব্যাপারে সরকারকে গ্রিন সিগনাল দিয়ে রেখেছে। কেবল বিএনপি, বিজেপি ও জাগপার ব্যাপারে সরকারের কোনো আগ্রহ নেই। এই তিন দলকে বাইরে রেখে জোটে থাকা নিবন্ধিত বাকি ৯ দলকে নির্বাচনে নেওয়ার কথা ভাবছে সরকার।

তবে এ ব্যাপারে এখনই মুখ খুলতে রাজি নয় কোনো পক্ষ। বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে থাকা নিবন্ধিত ১২ দলের মধ্যে অন্তত ৭টি দলের শীর্ষ নেতাদের সঙ্গে যোগাযোগ করা হলে এ ব্যাপারে সরাসরি কিছু বলতে রাজি হননি তারা।

বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, এ ব্যাপারে এখনই কিছু বলা যাচ্ছে না। আপাতত বলা যায়, বাংলাদেশ কল্যাণ পার্টির সিদ্ধান্ত ২০ দলীয় জোটের নীতির আলোকেই হবে।

তবে দলটির মহাসচিব এম এম আমিনুর রহমান বলেন, কেবল নির্বাচনের বৈতরণী পার হওয়ার জন্য কেউ ডাকলে কল্যাণ পার্টির যাওয়ার সম্ভাবনা কম। কিন্তু জাতীয় ঐক্যের জন্য ডাক এলে কল্যাণ পার্টি ইতিবাচক সাড়া দেবে।

বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গাণি বলেন, আমরা একদলীয় শাসনের বিরুদ্ধে কথা বললেও দেশে মূলত এক ব্যক্তির শাসন কায়েম হয়েছে। আর এটি আজকের ঘটনা নয়। ১৯৭৫ সাল থেকে এ ধারা চলে আসছে। এটি ভাঙার জন্য সংসদে কথা বলার সুযোগ পেলে বাংলাদেশ ন্যাপ সেটি বিবেচনা করবে।

লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)- এর সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাৎ হোসেন সেলিম বলেন, গণতন্ত্র রক্ষা এবং জাতির বৃহত্তর স্বার্থে সময়োপযোগী সিদ্ধান্ত নিতে এলডিপি আপত্তি করবে বলে মনে হয় না।

সূত্র জানায়, ২০ দলীয় জোটের বেশির ভাগ শরিক মনে করে, জাতীয় ও আন্তর্জাতিক চাপ সামাল দিতে আগামী শুষ্ক মৌসুমে মধ্যবর্তী নির্বাচন দিতে পারে সরকার। তবে সে নির্বাচন তত্ত্বাবধায়কের অধীনে না হওয়ার সম্ভাবনাই বেশি। কারণ, তত্ত্বাবধায়ক পদ্ধতি ফিরিয়ে আনার জন্য কার্যকর আন্দোলন গড়ে তুলতে সক্ষম হয়নি বিএনপি। আগামীতে পারবে বলেও মনে করছেন না ২০ দলীয় জোটের শরিক দলের শীর্ষ নেতারা।

নাম প্রকাশে অনিচ্ছুক ২০ দলীয় জোটের এক শীর্ষ নেতা বলেন, আন্দোলনের জন্য যে নৈতিক শক্তি এবং আদর্শ প্রয়োজন সেটি হারিয়ে ফেলেছে বিএনপি। অধিকন্তু দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের দেওয়া সাম্প্রতিক বক্তব্য আন্দোলনের মূল স্পিডকে নষ্ট করছে বলেও মনে করেন তিনি।

সূত্রমতে, ২০ দলীয় জোটে ‘‘ঘানি টানা’’ মাঝারি মাপের দলের শীর্ষ নেতারা মনে করছেন বিএনপির নেতৃত্বাধীন জোটের অন্যতম শরিক বাংলাদেশ কল্যাণ পার্টির প্রতিষ্ঠাতা মহাসচিব আবুল কালাম আজাদ দল থেকে বেরিয়ে গিয়ে বিএনপিএফ’র সঙ্গে যুক্ত হওয়ায় সরকারের নেক নজরে আজ সে সংসদে। ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি হলে জোট শরিকদের অনেকের জন্যই সংসদে যাওয়ার সুযোগ সৃষ্টি হবে।

সূত্র জানায়, ৫ জানুয়ারির নির্বাচনের আগে বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব আব্দুল মালেক চৌধুরী জোট থেকে বেরিয়ে গিয়ে জাতীয় গণতান্ত্রিক দল (জাগদল)- গঠন, ৫ জানুয়ারির নির্বাচনের পর শেখ আনোয়ারুল হকের নেতৃত্বাধীন ন্যাপ ভাসানীর জোট থেকে বেরিয়ে যাওয়া, মুসলিম লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম দল থেকে বেরিয়ে গিয়ে জোবায়দা কাদের চৌধুরীকে দিয়ে নতুন মুসলিম লীগ গঠন এবং সবশেষে ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলু জোট থেকে বেরিয়ে গিয়ে শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাওয়ার ঘোষণা দেওয়ায় ২০ দলীয় জোটের শরিকদের মধ্যে নতুন হিসাব-নিকাশ শুরু হয়।

এ ব্যাপারে জানতে চাইলে ২০ দলীয় জোটের সমন্বয়ক ও বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এ ধরনের কোনো খবর আমার জানা নেই।

উৎসঃ   বাংলানিউজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ