• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৩:২৬ পূর্বাহ্ন |
শিরোনাম :

দুর্যোগে নিরাপদে থাকতে ‘সেফটি চেক’ ফেসবুকে

image_102404_0প্রযুক্তি ডেস্ক: প্রাকৃতিক দুর্যোগের সময় পরিবার-পরিজনদের কাছে নিরাপদে থাকার তথ্যটি জানিয়ে দিতে  ‘সেফটি চেক’ নামরে নতুন একটি টুল যুক্ত হচ্ছে ফেসবুকে।

বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগের সময় মানুষকে সাহায্য করার জন্য এই টুলটি আনা হচ্ছে বলে জানয়িছেনে ফেসবুকের পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট নওমি গিলেট, পণ্য ব্যবস্থাপক শ্যারন জেং ও সফটওয়্যার প্রকৌশলী পিটার কোলেট।

ফেসবুক নিউজরুমে এই ফিচারের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন তারা।

তারা জানান, ফিচারটি নিজের খবর পৌঁছে দেওয়ার পাশাপাশি অন্যের খবর পেতেও সাহায্য করবে। সেফটি চেক টুলটি প্রাকৃতিক দুর্যোগের সময় পরিবার-পরিজনদের কাছে নিরাপদে থাকার তথ্যটি জানিয়ে দিতে পারবে। অন্যান্য দুর্গত এলাকার তথ্য জানার পাশাপাশি বন্ধু নিরাপদে ঢঅখঅআছে কি না, তা-ও জানা যাবে। শুধু বন্ধুরা এই নিরাপদ থাকার স্ট্যাটাস ও শেয়ার করা কোনো কমেন্টস দেখতে পারবেন।

তারা আরও জানান, ফেসবুকের জাপানি প্রকৌশলীরা বিপদের সময় কাজে লাগে এ ধরনের টুল তৈরিতে প্রথম পদক্ষেপ নেয়। তারা পরস্পরের সঙ্গে সহজে যোগাযোগের জন্য ‘ডিজাস্টার মেসেজ বোর্ড’ তৈরি করে এবং পরের বছর পরীক্ষামূলকভাবে একটি টুল চালুর পর তাতে অভূতপূর্ব সাড়া দেখা যায়। কিন্তু দুর্ভাগ্যবশত এ ধরনের প্রাকৃতিক দুর্যোগ প্রায়ই দেখা যায়।

প্রতিবারই ত্রাণ বিতরণী সংস্থা ও জরুরি সাহায্য দাতা সংস্থাগুলো প্রাকৃতিক দুর্যোগের খবরাখবর জানতে ফেসবুকের ওপর নির্ভরশীল হয়ে পড়ে।
বিষয়টির গুরুত্ব ববিচেনায় এখন দুর্যোগ ব্যবস্থাপনা টিমকে আরও শক্তিশালী করে নতুন এই টুল যুক্ত করার উদ্যোগ নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ