• বুধবার, ২৯ জুন ২০২২, ১০:৩১ অপরাহ্ন |
শিরোনাম :
গ্রামীণফোনের সিম বিক্রি নিষিদ্ধ করেছে বিটিআরসি শিক্ষককে পিটিয়ে হত্যা: প্রধান আসামি জিতু গ্রেপ্তার সৈয়দপুরে কিশোরী ধর্ষণের ঘটনায় বিজিবি সদস্যকে আত্মসমর্পণের নির্দেশ শ্রেণিকক্ষে রাবি শিক্ষিকাকে মারতে গেলেন ছাত্র! অর্থ হাতিয়ে নেওয়ার অভিযােগ এনজিও’র দুই কর্মকর্তা গ্রেফতার জলঢাকায় মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নে কর্মশালা ইউনূস, হিলারি ও চেরি ব্লেয়ারের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার দাবি সংসদে মার্কেট-শপিং মলে মাস্ক বাধ্যতামূলক করে প্রজ্ঞাপন খানসামায় র‌্যাবের অভিযান ইয়াবাসহ দুই মাদককারবারী গ্রেপ্তার ডোমার ও ডিমলায় প্রধানমন্ত্রীর বিশেষ ১০ উদ্যোগ নিয়ে কর্মশালা

চাঁদপুরে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ অনুষ্ঠিত

DSC_0311চাঁদপুর প্রতিনিধি: চাঁদপুর প্রেসক্লাবে অনুষ্ঠিত বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট-এর আয়োজনে ৩ দিনব্যাপী (১৬-১৮ অক্টোবর) সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণ সমাপন ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখেন, পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, নীতিমালা ছাড়া কোনো ব্যক্তি প্রতিষ্ঠান চলতে পারে না। সবারই জবাবদিহি থাকা প্রয়োজন, হোক সেটা সরকারের কাছে, জনগণের কাছে অথবা নিজের বিবেকের কাছে। আর জন্যে প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকদের উন্নতভাবে কাজ করে এগিয়ে যেতে হবে করার, নতুন করে চিন্তা করার এবং তাদের পেশাগত কাজে সহযোগিতা করে তাদেরকে এগিয়ে দেবার জন্যে বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট একটি ভালো কাজে অংশীদার হয়েছে। এই কাজে সহযোগিতা করেছে চাঁদপুর প্রেসক্লাব। আমরা আশা করছি, ভবিষ্যতে এভাবে বেসিক ট্রেনিং না করে নির্দিষ্ট বিষয়ের ওপর প্রশিক্ষণের ব্যবস্থা করার জন্যে। ০৩ চাঁদপুর প্রেসক্লাব সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন মিলনের উপস্থাপনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গোলাম কিবরিয়া জীবন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আলতাফ মাহমুদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান খ. আলী আর রাজী। স্বাগত বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত, সাবেক সাধারণ সম্পাদক বিএম হান্নান, দৈনিক চাঁদপুর বার্তার ভারপ্রাপ্ত সম্পাদক শহীদ পাটোয়ারী। প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক চাঁদপুর দিগন্তের নির্বাহী সম্পাদক ইব্রাহিম খলিল, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সহ-সভাপতি কামরুল ইসলাম, সাধারণ সম্পাদক কেএম মাসুদ। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন সাংবাদিক এম এ আকিব, গীতা পাঠ করেন সাংবাদিক বিমল চৌধুরী।চাঁদপুর প্রেসক্লাবে অনুষ্ঠিত বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট-এর আয়োজনে ৩দিনব্যাপী (১৬-১৮ অক্টোবর) সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ গত বৃহস্পতিবার সকালে শুরু হয়। ওইদিন প্রশিক্ষণের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ও প্রধান অতিথির বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার ও চাঁদপুর জেলা পরিষদ প্রশাসক লে. কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরী।
উদ্বোধনী অনুষ্ঠানে পিআইবি’র চেয়ারম্যান হাবিবুর রহমান মিলনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক মো. ইসমাইল হোসেন, পুলিশ সুপার মো. আমির জাফর, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গোলাম কিবরিয়া জীবন, সাবেক সভাপতি কাজী শাহাদাত, ইকরাম চৌধুরী।চাঁদপুর প্রেসক্লাব সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন মিলনের উপস্থাপনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক ইলশেপাড়ের ভারপ্রাপ্ত সম্পাদক বিএম হান্নান, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক দর্পনের প্রধান সম্পাদক শরীফ চৌধুরী, সহ-সভাপতি ও দৈনিক চাঁদপুর বার্তার ভারপ্রাপ্ত সম্পাদক শহীদ পাটওয়ারী, যুগ্ম সম্পাদক ও দৈনিক প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক রহিম বাদশা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে লেঃ কর্ণেল (অব.) আবু ওসমান চৌধুরী বলেন, সাংবাদিকগণের অবশ্যই প্রশিক্ষণ প্রয়োজন। তাদের সাথে প্রশাসন, পুলিশ প্রশাসন থেকে শুরু করে সকল পেশাজীবীদের সার্বক্ষণিক যোগাযোগ থাকে। তবে এই পেশায় সত্যকে তুলে ধরতে বদ্ধপরিকর থাকবেন। আপনার সংবাদের কারণে যেনো কোনো সম্মানিত মানুষের সম্মানহানি না হয়, সেদিকেও দৃষ্টি রাখতে হবে। লাখো মানুষের প্রাণের বিনিময়ে পাওয়া আমাদের প্রিয় মাতৃভুমি বাংলাদেশ। দেশের কল্যাণে আমাদের কাজ করতে হবে।উদ্বোধনী অনুষ্ঠানে পিআইবি চেয়ারম্যান হাবিবুর রহমান মিলন তার বক্তব্যে বলেন, সাংবাদিকতা হচ্ছে মানুষের সেবা করা ও তাদের কল্যাণে কাজ করা। আগে সাংবাদিকরাই ছিলেন সংবাদপত্রের মালিক। আর এখন শিল্পপতিরা হচ্ছে সংবাদপত্রের মালিক। যার কারণে এখন আর আদর্শভিত্তিক সংবাদ পরিবেশিত হচ্ছে না। এখনকার পত্রিকার মালিকরা মুনাফা অর্জনের জন্যেই পত্রিকা বের করেন। তাই তারা মুনাফার জন্যে যে কোনো মাধ্যমেই লাভজনক চেষ্টা অব্যাহত রাখেন। বক্তারা বলেন, পেশাগত কাজে দক্ষতা অর্জন করার জন্য প্রশিক্ষণ অবশ্যই প্রয়োজন। প্রশিক্ষণ গ্রহণ করে অবশ্যই আপনাদের পেশাগত কাজে কাজে লাগাবেন। সনদ গ্রহণের প্রশিক্ষণ কোনো কাজে আসবে না। বাস্তবে এর প্রয়োগে আরো যতœবান হতে হবে। বক্তারা সকলকে দেশপ্রেম নিয়ে পেশাগত কাজ করার আহবান জানান।৩দিনব্যাপী এ প্রশিক্ষণের প্রথম দিন (১৬ অক্টোবর) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে, ২য় দিন ১৭ অক্টোবর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান খ. আলী আর রাজী এবং ৩য় তিন ১৮ অক্টোবর পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আলতাফ মাহমুদ প্রশিক্ষণ প্রদান করেন। গতকাল শনিবার এই ৩দিনের প্রশিক্ষণের মূল্যায়ন শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়। চাঁদপুরের স্থানীয়, জাতীয় দৈনিক ও ইলকট্রনিক মিডিয়ার প্রায় ৩১জন প্রশিক্ষণার্থী ৩ দিনের এই সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষনে অংশগ্রহণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ