• সোমবার, ২৭ জুন ২০২২, ০৫:২০ অপরাহ্ন |

মহারাষ্ট্র ও হরিয়ানা দখলে নিলো বিজেপি

BJPআন্তর্জাতিক ডেস্ক : ভারতের মহারাষ্ট্র আর হরিয়ানা রাজ্যের ক্ষমতা এবার নিজেদের দখলে নিলো ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। রোববারের ভোট গণনায় দলটি দুটি রাজ্যেই জয়লাভ করেছে।

হরিয়ানায় একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় বিজেপি একাই সরকার গঠন করতে যাচ্ছে। আর মহারাষ্ট্রে বেশি আসনে জয়ী হয়ে বিজেপি সবচেয়ে বৃহত্তম দলের মর্যাদা পেল। তবে এ রাজ্যে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট করে সরকার গঠন করতে হবে বিজেপিকে।

মহারাষ্ট্রে ২৮৮টি আসনের মধ্যে বিজেপি ১২৩টি আসন পেয়ে রাজ্য পূর্ণ ক্ষমতা অর্জন করলো। ৫৮টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে শিবসেনা। এছাড়া কংগ্রেস ৪৩টি, এনসিপি ৪২টি এবং অন্যান্য দল পেয়েছে ২১টি আসন।

হরিয়ানায় ৯০টি আসনের মধ্যে বিজেপি ৪৮টি আসন পেয়ে একক সংখ্যা গরিষ্ঠতা অর্জন করলো। ২০টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আইএনএলডি। কংগ্রেস পেয়েছে ১৫টি আসন। এইসএলপি দুটি এবং অন্যান্য দল পাঁচটি আসনে জয়ী হয়েছেন।

মহারাষ্ট্র এবং হরিয়ানা, দুটি রাজ্যেই গত বুধবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই ছিল বিজেপির সামনে প্রথম বড় ধরনের নির্বাচনি চ্যালেঞ্জ। প্রায় সবকটি সমীক্ষাতেই দুই রাজ্যে এগিয়ে ছিল বিজেপি। আর ফলাফল ঘোষণার পর দেখা গেল বুথ ফেরত সমীক্ষা অনেকটাই সফল হয়েছে। সূত্র: এনডিটিভি, দ্য টাইমস অব ইন্ডিয়া, জি নিউজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ