• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:২৯ পূর্বাহ্ন |

সৈয়দপুর তুলশীরাম বালিকা উচ্চ বিদ্যালয়ের শতবর্ষের আনুষ্ঠানিকতা শুরু

Saidpur Pic_03_01_2015 (2)সিসি নিউজ: সৈয়দপুর তুলশীরাম বালিকা উচ্চ বিদ্যালয় শতবর্ষের আনুষ্ঠানিকতা শুরু করেছে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। শনিবার প্রতিষ্ঠানের বর্তমান অধ্যয়নরত ও পুরাতন ছাত্রী, শিক্ষক-অভিভাবকরা বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে।
উত্তরবঙ্গে জনবহুল জনপদ সৈয়দপুর শহরটি অবাঙালি অধ্যুষিত। ফলে ব্রিটিশ উপনিবেশ আমলে এখানে গড়ে একাধিক ইংরেজী ও হিন্দি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠান। তুলশীরাম বালিকা উচ্চ বিদ্যালয়টি এর ব্যতিক্রম। এ প্রতিষ্ঠানে বাংলা মাধ্যমে পাঠদান শুরু হয়। প্রতিষ্ঠানটি স্থাপিত হয় ১৯১৪ সালে। তৎকালিন শিল্পপতি ও দানবির তুলশীরাম আগরওয়ালা নারী শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলেন।
প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মোহাম্মদ আমিনুর রহমান বলেন, মাসব্যাপী শতবর্ষ অনুষ্ঠানে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। সেই ধারাবাহিকতায় আজ শনিবার শোভাযাত্রার মাধ্যমে এর শুভ উদ্বোধন করা হয়েছে। বৃষ্টিতে ভিজে শত শত শিক্ষার্থী এ শোভাযাত্রায় অংশ নেয়। তাদের বাঁধ ভাঙ্গা আনন্দে আর নাচে গানে এক আনন্দঘন দৃশ্যের অবতারনা হয়।
DSC04326বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ফিরোজ উদ্দিন ফেরাজ জানান, নানা কর্মসূচীর মাধ্যমে শতবর্ষ উদযাপন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ প্রতিষ্ঠানের অধ্যয়নরত ছাত্রীরা এখন দেশের অনেক গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত। তারাও এ শতবর্ষ অনুষ্ঠানে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে। তাই বিভিন্ন ভাগে বিভক্ত করে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তিনি জানান, জানুয়ারির শেষে ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।
জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ ও সৈয়দপুর -কিশোরগঞ্জ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শওকত চৌধুরী জানান, এ অঞ্চলের ঐতিহ্যবাহী নারী শিক্ষা প্রতিষ্ঠান হলো তুলশীরাম বালিকা উচ্চ বিদ্যালয়। কাজেই শতবর্ষের সমাপনী অনুষ্ঠানটি হবে জমকালো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ