• সোমবার, ২৩ মে ২০২২, ০১:৩৮ পূর্বাহ্ন |

বাংলাদেশ নিয়ে আমেরিকার উদ্বেগ

USAসিসি নিউজ: বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা। জনগণ যাতে অবাধে, শান্তিপূর্ণভাবে তাদের রাজনৈতিক মত প্রকাশ করতে পারে তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র এ তথ্য দিয়েছেন।
এক বিবৃতিতে বলা হয়েছে- সহিংসতার খবরে আমেরিকা উদ্বিগ্ন। একই সঙ্গে আমরা সব পক্ষকে সহিংসতা পরিহার করার আহ্বান জানাই। প্রাণহানি, আহত হওয়া ও সহায় সম্পত্তির ক্ষতিতে দুঃখ প্রকাশ করেছে আমেরিকা। ওই বিবৃতিতে সব রাজনৈতিক দলকে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শন পরিহার করার আহ্বান জানানো হয়েছে।
উল্লেখ্য, ৫ জানুয়ারি গত জাতীয় নির্বাচনের বর্ষপূর্তি উপলক্ষে পরস্পরবিরোধী কর্মসূচি হাতে নেয় বিএনপি নেতৃত্বাধীন জোট ও ক্ষমতাসীনরা। এতে রাজধানী ঢাকা সহ সারা দেশে উত্তেজনা ছড়িয়ে পড়ে। জারি করা হয় ১৪৪ ধারা। কিন্তু তা ভঙ্গ করে ঢাকায় পুরানা পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালনের ঘোষণা দেয় বিএনপি। তা প্রতিহতের ঘোষণায় উত্তেজনার পারদ তুঙ্গে ওঠে। ওইদিন দেশের বিভিন্ন স্থানে বিএনপিপন্থি নেতাকর্মীদের সঙ্গে নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সংঘর্ষ হয়। এতে নিহত হন কমপক্ষে ৪ জন। আগুন দেয়া হয় গাড়িতে, প্রতিপক্ষের স্থানীয় অফিসে, বাড়িতে। রণক্ষেত্রে পরিণত হয় নাটোর, চট্টগ্রাম, সিলেট সহ দেশের প্রতিটি এলাকা।  প্রেস ক্লাবের সামনে থেকে গ্রেপ্তার করা হয়েছে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে। বিদেশী কোন কোন মাধ্যম এ নিয়ে মন্তব্য করছে যে, এর মাধ্যমে দেশকে প্রতিবাদের উপলক্ষ্য তৈরি করে দেয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে রাষ্ট্রবিজ্ঞানীরা গভীর উদ্বেগ প্রকাশ করছেন। সমাজের প্রতিটি স্তরের মানুষ রাজনৈতিক মতপার্থক্য কমিয়ে সংলাপের মাধ্যমে একটি সমঝোতায় পৌঁছার আহ্বান জানাচ্ছেন। তা সত্ত্বেও দেশে যে সহিংস অবস্থা বিরাজ করছে তাতে আমেরিকা ওই উদ্বেগ প্রকাশ করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ