• রবিবার, ২২ মে ২০২২, ১০:৫২ পূর্বাহ্ন |

আজ শনিবার বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস: জনসভা ১২ জানুয়ারী

Mojibসিসি নিউজ:  ১০ জানুয়ারি শনিবার বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস।  পাকিস্তানের বন্দিদশা থেকে মুক্ত হয়ে ১৯৭২ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশের মাটিতে পা রাখেন বাংলাদেশের মহান নেতা শেখ মুজিবুর রহমান।
তার স্বদেশ  প্রত্যাবর্তনের অনুভূতি সম্পর্কে বঙ্গবন্ধু বলেছিলেন, “এ অভিযাত্রা অন্ধকার থেকে আলোয়, বন্দিদশা থেকে স্বাধীনতায়, নিরাশা থেকে আশায় অভিযাত্রা।”
দিবসটি উপলক্ষে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নানা কর্মসূচি নিয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে সকাল সাড়ে ছয়টায় দলের কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবন ও সারা দেশে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সকাল সাতটায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে তার  প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন।
তবে বিশ্ব ইজতেমার কারণে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের জনসভা দুই দিন পিছিয়ে ইজতেমার পরদিন ১২ জানুয়ারি অনুষ্ঠিত হবে।  বেলা দুইটায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠেয় ওই জনসভায় দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য দেবেন।
১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতের প্রথম প্রহরে পাকিস্তানি বাহিনী বঙ্গবন্ধুকে তার ধানমন্ডির বাসা থেকে গ্রেপ্তার করে নিয়ে যায়।  তাকে বন্দী করে রাখা হয় পাকিস্তানের কারাগারে। বাঙালি যখন স্বাধীনতার জন্য যুদ্ধ করছে, বঙ্গবন্ধু তখন পাকিস্তানের কারাগারে প্রহসনের বিচারে ফাঁসির আসামি হিসেবে মৃত্যুর প্রহর গুনছিলেন।
মুক্তিযুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জিত হওয়ার পর বিশ্বনেতারা বঙ্গবন্ধুর মুক্তির দাবিতে সোচ্চার হয়ে ওঠেন।  পরাজিত পাকিস্তানি শাসকগোষ্ঠী শেষ পর্যন্ত বঙ্গবন্ধুকে সসম্মানে মুক্তি দিতে বাধ্য হয়।  এরপর ভারত হয়ে ১০ জানুয়ারি দেশে ফেরেন বঙ্গবন্ধু।
স্বদেশে প্রত্যাবর্তন করে বঙ্গবন্ধু বিমানবন্দর থেকে সরাসরি সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশে যান। সেখানে তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, “ইনশা আল্লাহ, স্বাধীন যখন হয়েছি, তখন স্বাধীন থাকব। একজন মানুষ এই বাংলাদেশে বেঁচে থাকতে কেউ আমাদের স্বাধীনতা কেড়ে নিতে পারবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ