• বুধবার, ১৮ মে ২০২২, ০৪:৪০ অপরাহ্ন |

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব সমাপ্ত

Ijtamaঢাকা : আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের সমাপ্ত হয়েছে। মোনাজাতে বিশ্বের শান্তি কামনা করা হয়েছে। এর আগে ফজর নামাজের পর উসুলের বয়ান শুরু হয়।
সকাল ১১টার পর শুরু হওয়া আখেরি মোনাজাত পরিচালনা করেন ভারতের মাওলানা মোহাম্মদ সাদ। আখেরি মোনাজাত উপলক্ষে আব্দুল্লাহপুর থেকে চান্দনা চৌরাস্তা ও আব্দুল্লাহপুর থেকে বাইপাইল ও মীরের বাজার পর্যন্ত সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয়া হয়। ইজতেমা প্রাঙ্গণ ও এর আশপাশেও আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিভিন্ন বাহিনীর কড়া নজরদারি রয়েছে।
এর আগে লাখো মুসল্লি জিকির-আজকার আর বয়ান শুনে গতকাল শনিবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন পার করেছেন। প্রথম পর্বে ইজতেমার পর দ্বিতীয় পর্ব শুরু হবে ১৬ জানুয়ারি। গত শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছিল প্রথম পর্বের ইজতেমা।
শনিবার ফজর নামাজের পর থেকেই বয়ান শুরু হয়। বয়ান করেন ভারতের মাওলানা ইসমাইল হোসেন গোদরা, বাদ  জোহর ভারতের হজরত মাওলানা শওকত আলী, বাদ আসর ভারতের হজরত মাওলানা মোহাম্মদ জোয়াহের, বাদ মাগরিব পাকিস্তানের হজরত মাওলানা আবদুল হক।
মুসল্লিদের ভিড় তুরাগপাড় থেকে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়েছে। সবাই এসেছেন আল্লাহর পথে, দ্বীনের শিক্ষা নিতে। দুই দিন আগে শুরু হলেও অবরোধের মধ্যে কালও অসংখ্য মুসল্লিকে ইতজেমায় আসতে দেখা গেছে।
এবারও রেওয়াজ অনুযায়ী ইজতেমার দ্বিতীয় দিনে গতকাল ১২১টি যৌতুকবিহীন বিয়ে হয়েছে ইজতেমাস্থলে। বাদ আসর বয়ান মঞ্চের পাশে বিয়ের আসর বসে। কনে অনুপস্থিত থাকলেও তার সম্মতিতে উভয় পক্ষের লোকজনের উপস্থিতিতে বিয়ে অনুষ্ঠিত হয়। মোহরানার পরিমাণ ধরা হয় দেড়শ তোলা রুপা বা এর সমমূল্য অর্থ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ