• রবিবার, ২২ মে ২০২২, ০৫:০৩ পূর্বাহ্ন |

রেলে নাশকতা ঠেকাবে ৮ হাজার আনসার

r28সিসি নিউজ: বিএনপির ডাকা অনির্দিষ্টকালের অবরোধে রেলপথে নাশকতা ঠেকাতে সারা দেশের ২ হাজার ৮৩৫ কিলোমিটার রেলপথে ৮ হাজার ৩২৮ জন আনসার নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। অবরোধে সড়কপথে ইতোমধ্যেই পুলিশ ও বিজিবি প্রহরায় চলাচল করছে বাস-ট্রাক।

২ হাজার ৮৩৫ কিলোমিটার রেলপথের ১ হাজার ৪১টি পয়েন্ট ঝুঁকিপূর্ণ চিহ্নিত করে রোববার বিকেলে রেলভবনে আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে আনসার নিয়োগের এ সিদ্ধান্ত নেয়া হয়। রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বৈঠকে সভাপতিত্ব করেন।

পাশাপাশি ঝুঁকিপূর্ণ পয়েন্টে সার্বক্ষণিক রেল নিরাপত্তা তদারকি করার জন্য রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলকৃষ্ণ ভট্টাচার্যকে সদস্য সচিব করে ১২ সদস্যের একটি রেল নিরাপত্তা ও মনিটরিং কমিটিও গঠন করা হয়েছে । এতে পুলিশ, আনসার, স্থানীয় সরকার মন্ত্রণালয় ,স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিদের রাখা হয়েছে।

এছাড়া রেলওয়ের নিরাপত্তা বাহিনী ও জিআরপিকে বিশেষভাবে সহায়তা দেয়ার জন্য মন্ত্রিপরিষদ সচিব ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকেও চিঠি দেয়া হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, সারাদেশের পূর্ব ও পশ্চিমাঞ্চলে সব জিএম, ডিআরএম, সিওপিএম ও স্টেশন মাস্টারকে সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করে রেলওয়ের সার্বিক নিরাপত্তা রক্ষায় তাদের সহযোগিতা কামনা করার কথা বলা হয়েছে।

এছাড়া ট্রেন চলাচল স্বাভাবিক রাখতে ডিআইপি রেলওয়ের রেঞ্জকে চিঠি দেয়া হয়েছে। ট্রেনকে নাশকতার হাত থেকে রক্ষার জন্য ট্রেন চালুর ১০-১৫ মিনিট আগে সতর্কতামূলকভাবে ট্রলি পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বেঠকের এক পর্যায়ে সাংবাদিকদের রেলমন্ত্রী বলেন, ‘জনগণকে নিরাপদে গন্তব্যে পৌঁছানো আমাদের দায়িত্ব। এজন্য করণীয় সবকিছু করা হবে। স্থানীয় পর্যায়ের প্রতিনিধিদের সহায়তা নেয়া হবে। ট্রেনে অগ্রীম পেট্রোলিং ব্যবস্থা চালু করা হয়েছে। এছাড়া সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করে দ্রুত আনসার নিয়োগ করা হবে।’

বৈঠকে অন্যদের মধ্যে ভারপ্রাপ্ত রেলপথ সচিব মো. মনসুর আলী সিকদার, রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন, আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল মো. নাজিম উদ্দীন, অন্যান্য সংস্থার প্রতিনিধি ও রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ