• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১১:৫৯ পূর্বাহ্ন |

বিছানাও হচ্ছে স্মার্ট!

image_113602প্রযুক্তি ডেস্ক: এবার স্মার্ট হয়ে উঠেছে বিছানাও। ঘড়ি, বেল্ট আর চশমার পর শোবার খাটের ম্যাট্রেসে যুক্ত হচ্ছে ইন্টারনেট প্রযুক্তি। আমেরিকার লাসভেগাসে অনুষ্ঠিত সদ্য সমাপ্ত কনজুমার ইলেকট্রনিক শো- তে বাচ্চাদের জন্য এমনই একটি স্মার্ট বিছানার প্রোটোটাইপ প্রদর্শন করা হলো।  লুনা স্মার্ট ম্যাট্রেস নামের এই স্মার্ট বিছানায় রয়েছে শতাধিক সেন্সর। ম্যাট্রেসটির কাপড়ে এতোসব সেন্সর বসানো থাকলেও সহজেই মেশিনে ধোঁয়া যাবে।

বিছানার পরতে পরতে থাকা মাইক্রোচিপ আর সেন্সরের মাধ্যমে মুঠোফোন থেকেই ঘুমন্ত ব্যক্তির নড়াচড়া, শরীরের তাপমাত্রা, হৃদকম্পন, শ্বাস-প্রশ্বাস এমনকি নাক ডাকার বিষয়ে জানা যাবে। বলে দেবে ,কখন আপনি ঘুমাতে গেছেন এবং কখনইবা জেগে উঠলেন। শীতের রাতে শোবার জয়াগাটা প্রয়োজন মতো উষ্ণ করে তুলবে। একই বিছানায় দুইজন থাকলে যার যার জায়গায় নিজেদের পছন্দোমত উষ্ণ করা যাবে। একইসঙ্গে শরীরের তাপমাত্রা অনুধাবন করে স্বয়ংক্রিয় ভাবেই বিছানাটি এর উষ্ণতা সমন্বয় করতে পারবে।

স্মার্ট হোম ধারণা থেকে এই বিছানিটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন এর উদ্ভাবক ফ্রান্সেস শেঠী। তিনি জানান, আপাতত আইওএস অ্যাপ্লিকেশনের মাধ্যমে পরিচালিত হবে লুনা স্মার্ট ম্যাট্রেস। প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে এই স্মার্ট বেডটি জানিয়ে দেবে আপনার স্বাস্থ্য বার্তা। বলে দেবে, আপনার ঘুম কেমন হয়েছে।

আগামীতে এতে নেস্ট স্মার্ট থার্মোমিটার, ফিলিপসের হিউ লাইট, স্মার্ট লক এবং গান শোনার জন্য স্পুটিফাই মিউজিক অ্যাপ ব্যবহার করা হবে বলে জানান স্মার্ট বিছানা প্রস্তুতকারক প্রতিষ্ঠান লুনা’র সিটিও মাসিমো অ্যান্ড্রেসি বাসি। ‘ইফ দিস দেন দ্যাট’ নামের একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিছানাটির প্রতিটি ফিচারকে সমন্বিত করা হবে। তখন এটি এক প্রোটো টাইপের তুলনায় আরও সাবলীলভাবে সেবা দিতে সক্ষম হবে।

অর্থসহায়তা প্রকল্পের ভিত্তিতে চলতি বছরের তৃতীয় প্রান্তিকে এক লাখ পিস স্মার্ট বিছানা বাজারে অবমুক্ত করার লক্ষ্য নিয়ে মাঠে নেমেছে লুনা। অবশ্য ইতিমধ্যেই বেশ কিছু অর্ডারও পেয়েছে। কোম্পানিটির পক্ষ থেকে আশা করা হয়েছে, সাধারণ আকারের একটি লুনা স্মার্ট ম্যাট্রেসের দাম পড়বে ২৪৯ মার্কিন ডলার। আর ঢাউস আকার হলে দাম বেড়ে দাঁড়াবে ২৭৯ মার্কিন ডলারে। আর ইন্ডিয়াগোগো ওয়েব থেকে এই স্মার্ট বিছানা তৈরিতে যারা ইতিমধ্যেই বিনিয়োগ করতে শুরু করেছেন তারা অগ্রাধিকার ভিত্তিতে ২০ শতাংশ ছাড়েই কিনতে পারবেন হবে লুনা স্মার্ট ম্যাট্রেস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ