• রবিবার, ২২ মে ২০২২, ১১:২০ পূর্বাহ্ন |

নীলফামারীতে জ্বালানি তেলের সংকট

indexসিসি ডেস্ক: নীলফামারী জেলায় অবরোধ আর হরতালের কারণে প্রভাব পরেছে জ্বালানি তেলে। সরবরাহ ও পরিবহণব্যবস্থা ভেঙ্গে পড়ায় পেট্রল পাম্পগুলোতে তেলের সংকটে রয়েছে। এদিকে রংপুর, পার্বতীপুর, বাঘাবাড়ী ও চিলমারী ডিপো থেকে তেল সরবরাহ না হওয়ায় দূর্ভোগের পড়েছে এ জেলার পাম্পগুলো।

ফলে দূর্ভোগের শেষ নেই এ জেলার মানুষ গুলোর। অবরোধের কারণে যানবাহন চলাচল না থাকায় ছোট ছোট যানবাহন গুলোকে পড়তে হয়েছে বেকায়দায়। বিশেষ করে পড়েছেন মোটরসাইকেল চলাচলকারীরা। পাম্পে গিয়েও তেল মিলেনি তাদের ভাঙ্গে। কেউ বা আবার তেল ফুড়িয়ে যাওয়া গাড়ীকে হেটে নিয়ে এসে দাড়িয়েছেন। তবে বর্তমানে জ্বালানি তেল পাওয়া গেলেও সেচ মৌসুম কি হবে তা দেখার বিষয়।

চালকদের কাছে জানতে চাওয়া হলে তারা বলেন, অনেকদূর থেকে হেটে আসছি। গাড়ীতে তেল না থাকায় আমাদের এ দূর্ভোগ পোয়াতে হচ্ছে। পাম্পে এসে দেখি এখানেও তেল নেই। তাহলে কি করব বলেন।

সূত্রে জানা গেছে, পরিবহণ ও সরবরাহবস্থা না থাকায় রংপুর, পার্বতীপুর, বাঘাবাড়ী ও চিলমারী ডিপো থেকে তেল সরবরাহ শূন্যের কোঠায়। পার্বতীপুর ডিপোতে অবিস্থিত ১ কোটি ১১ লাখ লিটারের ডিজেল, ধারণক্ষমতার পার্বতীপুর রেলহেড অয়েল ডিপো থেকে উত্তরাঞ্চলের রংপুর, দিনাজপুর, লালমনিহাট, জয়পুরহাট, কুড়িগ্রাম, নীলফামারী, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও গাইবান্ধা জেলায় প্রায় পনেদুইশত ডিলার এবং ২শ জনের মধ্যে জ্বালানি তেল সরবরাহ করা হয়ে থাকে।

জেলার বিভিন্ন স্থানে পুলিশি স্কটের মাধ্যমে তেল সরবরাহ করে কিছুটা সামাল দেওয়ার চেষ্ঠা চলছে। এ জেলায় সেচ মৌসুমী প্রতিদিন ১০থেকে ১৫ লাখ লিটার ডিজেল প্রয়োজন হয়। তবে সেচ মৌসুম শুরু হয়েছে। তবে কি সংকটে থাকতে হবে এ জেলার চাষীদের।

এদিকে জেলার পাম্পগুলোর সাথে কথা বলে জানা যায়, জ্বালানি তেল মজুত রয়েছে। গাড়ী চলাফেরা না করায় তেল বিক্রি হচ্ছে না। আবার কেউ কেউ বলছেন পুলিশ পাহাড়ায় তেল নিয়ে এসেছি।

সিপিবির সভাপতি সিদাম দাশ বলেন, জ্বালানি তেল যোগাগাযোগ ব্যবস্থা না থাকলে এর অতি প্রভাব পরবে সেচে। যা দারুন ভাবে ক্ষতি হবে। এদিকে সারাদেশে অবরোধ থাকায় উত্তরাঞ্চলের তেলের সংকট রয়েছে। এর কারণে কাচা মালগুলো পরিবহণ করতে পারছে না বলে তিনি মনে করেন।

কালের বার্তা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ