• সোমবার, ২৩ মে ২০২২, ০১:৫৪ পূর্বাহ্ন |

সক্রিয় নাশকতাকারীদের জাল ফেলে ধরা হবে

Handসিসি ডেস্ক: সংলাপ-সমঝোতার পথে নয় আরও কঠোর অবস্থান গ্রহণ করে চলমান সঙ্কট থেকে উত্তরণের পথ খুঁজছে আওয়ামী লীগ। সেভাবেই আগামী দিনগুলোর ছক আঁকা হয়েছে বলে সরকার এবং আওয়ামী লীগের উচ্চ মহল থেকে জানা গেছে। আন্দোলনে মাঠে থাকে, লোকবল জোগান দিতে পারে এবং দলের নীতিনির্ধারকদের সঙ্গে যোগাযোগ রাখে-২০-দলীয় জোটের এমন প্রায় তিন হাজারের বেশি নেতা-কর্মীর গ্রেফতারের তালিকা চূড়ান্ত করা হয়েছে। কেবল তা-ই নয়, তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করতে এই প্রথম যুক্তরাজ্য সরকারের কাছে গত বৃহস্পতিবার চিঠি পাঠিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

সরকারের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, ২২ জেলায় বিশেষ অভিযানের পাশাপাশি দেশজুড়ে যৌথ অভিযানের কথাও ভাবা হচ্ছে। একই সঙ্গে সারাদেশে বোমা তৈরির কারিগর, বহনকারী ও ভাড়াটে বোমাবাজদের একটি তালিকা করা হয়েছে বলে ওই সূত্রটি জানিয়েছে। সরকারের এই কঠোর অবস্থানের কথা নিশ্চিত করে দলের একজন প্রেসিডিয়াম সদস্য জানান, কঠোর হওয়া ছাড়া সরকারের এ মুহূর্তে কোনো পথ খোলা নেই, পরিস্থিতি সরকারের পুরো হাতের মুঠোয় এলে তখন অন্যকিছু ভাবা যাবে। বোমা বহনকারীদের গুলি করার নির্দেশের কথা প্রকাশ্যেই বলেছেন বিজিবির মহাপরিচালক, চাঁপাইনবাগঞ্জে বিশেষ অভিযানের প্রথম দিনেই আইন-শৃঙ্খলা বাহিনীর কথিত এনকাউন্টারে একজনের নিহতের খবর সরকারের কঠোরতর পথে যাত্রার ইঙ্গিত বলে মনে করছেন রাজনীতি সংশ্লিষ্টরা।

১৮ জানুয়ারি বিশ্ব ইজতেমার শেষ দিন থেকে সরকারবিরোধী ও সরকার উভয় পক্ষই জোরালোভাবে মাঠে নামছে বলে আশঙ্কা ব্যক্ত করা হয়েছে নানা মহল থেকে। গোয়েন্দা সূত্রগুলোও এ খবরের সত্যতা নিশ্চিত করেছে। বিএনপি চেয়ারপারসন খালেদা আরও হার্ডলাইনে যাবেন বলে জানানো হয়েছে। সূত্র মতে, অবরোধ বহাল রেখে তিনি লাগাতার হরতাল এবং সরকারের সঙ্গে অসহযোগিতার ডাক দিতে পারেন। তবে তার আগেই বিএনপি-জামায়াতের আন্দোলনকে দমন করতে চায় সরকার। একদিকে দলীয়ভাবে আওয়ামী লীগ, ১৪-দল এবং একই সঙ্গে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মাঠে নামছে মরিয়া হয়ে।

একটি গোয়েন্দা সূত্রে জানা গেছে, ইতোমধ্যে সারাদেশে ২০-দলের প্রায় তিন হাজার নেতা-কর্মীর তালিকা চূড়ান্ত হয়ে সরকারের শীর্ষ মহল ঘুরে তা বাস্তবায়নের জন্য পৌঁছে গেছে। প্রস্তুত করা তালিকায় দেখা গেছে, ওইসব নেতা-কর্মীর নাম, দলীয় পরিচয়, তাদের কে কত পরিমাণ লোকবল জোগান দিতে পারে, তাদের অতীত কর্মকাণ্ড এবং কে দলের কোন পর্যায়ের কোন নেতার সঙ্গে যোগাযোগ রাখে-বিস্তারিতভাবে বর্ণনা দেওয়া হয়েছে। এ তালিকা করা হয়েছে রাজধানী ঢাকা থেকে জেলা-উপজেলা পর্যন্ত। গোয়েন্দা সূত্রে জানা গেছে, বোমা তৈরির অর্থ দাতা, বোমা তৈরির কারিগর ও ভাড়াটে বোমাবাজদের একটি তালিকাও করা হয়েছে। বিশেষ অভিযানের লক্ষ্য তারাও।

এ বিষয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ‘এখন বিশেষ অভিযান শুরু হয়েছে, জননিরাপত্তা সংরক্ষণ ও সন্ত্রাসীদের মোকাবেলায় যা প্রয়োজন সবকিছুই করা হবে।’ তারেক জিয়াকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি দেওয়ার সত্যতা স্বীকার করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘হ্যাঁ তাকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করতে চিঠি দেওয়া হয়েছে।’ তারেক জিয়াকে ফিরিয়ে আইনতে ব্রিটিশ আইনে কোনো বাধা রয়েছে কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তারেক জিয়া দেশে মামলায় অভিযুক্ত, তিনি লন্ডনে বসে উস্কানি দিয়ে দেশের ভেতরে গোলযোগ সৃষ্টি করছেন, সেখানে তাকে ফিরিয়ে আনার ক্ষেত্রে কোনো বাধা রয়েছে বলে মনে হয় না।’ উৎস: সকালের খবর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ